ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

খেলা

টিকিট এবং নিবন্ধন ফি’র জন্য অনিশ্চিত সোনাজয়ী খুশবুর এশিয়ান দাবা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
টিকিট এবং নিবন্ধন ফি’র জন্য অনিশ্চিত সোনাজয়ী খুশবুর এশিয়ান দাবা

ওয়ারসিয়া খুশবু বাংলাদেশের প্রতিভাবান এক ক্ষুদে দাবাড়ু। মাত্র ১০ বছর বয়সেই নিজের প্রতিভার জানান দিয়েছেন তিনি।

ইতোমধ্যেই বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় প্রতিযোগিতায় স্বর্ণ জিতে দেশের মুখ উজ্জ্বল করেছেন এই দাবাড়ু।

প্রতিভাবান এই দাবাড়ুর দুইটি বিমান টিকেট এবং নিবন্ধন ফি’র অর্থের অভাবে ইন্দোনেশিয়া এশিয়ান দাবা চ্যাম্পিয়নশিপে যাওয়া হয়ে পড়েছে অনিশ্চিত। গুরুত্বপূর্ণ এবং মর্যাদাকর এই টুর্নামেন্টে অংশ নেওয়ার মতো সবরকম যোগ্যতা থাকার পরও শুধু অর্থের অভাবে খুশবুর ইন্দোনেশিয়া যাওয়া এখন অনিশ্চিত।  

এই কারণে হতাশ খুশবু। তাকে সাহায্য করার জন্য সমাজের বিত্তবান ও ক্রীড়াপ্রেমীদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন এই ক্ষুদে দাবাড়ু। তিনি বলেন, ‘কেউ কি আমাকে দুইটি টিকেট দিতে পারেন না!’ একটি সংগঠন থেকে ইন্দোনেশিয়া যাওয়ার টিকিট দেওয়ার কথা দিয়েও হঠাৎ করে শেষ মুহূর্তে না বলায় চোখে অন্ধকার দেখছেন খুশবুর বাবা।  

খুশবুর বাবা বলেন, ‘খুশবুর স্বপ্ন ছিল অনূর্ধ্ব-১০ এশিয়ান দাবার এই আসরে অংশ নেয়া। এবারই এই আসরে অংশগ্রহন করার শেষ সুযোগ। এই সুযোগটা সে কাজে লাগাতে চায়। ’ 

ইন্দোনেশিয়া যেতে কত টাকা আর লাগবে খুশবুর? হাতে এখনও ১৫-২০ দিন সময় আছে। তবে যতই দিন গড়াচ্ছে ততই টিকিটের দাম বাড়ছে। বিমান টিকেটের মূল্য এখন ৭০/৮০ হাজার টাকা। বছর খানেক দেশের বাইরে ছয়টি টুর্নামেন্টে অংশ নিতে অনেক ঋণ নিয়ে ও বন্ধুদের সহায়তা নিয়ে খুশবুকে খেলিয়েছেন মেহেদী। কিন্তু আর পারছেন না তিনি।

২০১৮ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক দাবায় ১৩ টি পদক জিতেছে খুশবু। ২০১৮ সাল থেকে জাতীয় বয়সভিত্তিকে অনূর্ধ্ব-৮ বিভাগে বয়সভিত্তিক চ্যাম্পিয়ন, বর্তমান অনূর্ধ্ব-১০ বালিকা চ্যাম্পিয়ন, ২০২১ ও ২০২২ সালে শেখ রাসেল স্মৃতি স্কুল দাবা প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন পদক লাভ করে।

আন্তর্জাতিক দাবায়ও কিস্তিমাত করেছে খুশবু। ২০১৮ সালে  উজবেকিস্তানে ওয়েস্টার্ন ইয়ুথ এশিয়া চেস টুর্নামেন্টে অনুর্ধ্ব-৬ বিভাগে এবং থাইল্যান্ডে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়শিপে অনূর্ধ্ব-৬ বিভাগে স্বর্নপদক, ভারতের কলকাতায় দ্য টেলিগ্রাফ স্কুল দাবায় পদক জেতে। থাইল্যান্ডের শেষের টুর্নামেন্টে অন্য দুইটি ক্যাটাগরিতে দুইটি রৌপ্যপদকও লাভ করে।  

দেশী-বিদেশী সবধরনের টুর্নামেন্ট মিলিয়ে খুশবু ১০টিতে চ্যাম্পিয়ন, ৬টিতে রানারআপ এবং ১টিতে তাম্রপদক পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa