ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিশ্ব ইজতেমা

এবার বিশ্ব ইজতেমার প্রস্তুতি নিচ্ছেন সাদ অনুসারীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এবার বিশ্ব ইজতেমার প্রস্তুতি নিচ্ছেন সাদ অনুসারীরা

গাজীপুর: আগামী শুক্রবার (২০ জানুয়ারি) শুরু হবে ২০০৩ সালের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এ পর্বে অংশ নেবে মাওলানা সাদ কান্ধলভি অনুসারীরা।

ইতোমধ্যে দেশের ৬৪ জেলার মাওলানা সাদ কান্ধলভি অনুসারী মুসুল্লি টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার ময়দানে আসতে শুরু করেছে। ইজতেমার দ্বিতীয় পর্বে মুসল্লিদের জন্য ৮৫টি  খিত্তায় ভাগ করা হয়েছে। ভোগান্তি এড়াতে মুসল্লিরা আগে থেকেই অবস্থান নিচ্ছে ময়দানে।

এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব সফল করতে আয়োজকরা ময়দান গোছাচ্ছেন। মঙ্গলবার (১৭ জানুয়ারি) মাওলানা সাদ কান্ধলভি অনুসারীরা ময়দান তাদের হেফাজতে নেন। এরপর বুধবার (১৮ জানুয়ারি) সকাল থেকেই ইজতেমা ময়দানের টুকিটাকি কাজ সেরে নিচ্ছে। একেক জনকে একেক রকম দায়িত্ব বুঝিয়ে দিচ্ছেন মুরুব্বিরা।

শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর আম বায়নের মধ্য দিয়ে শুরু হবে মাওলানা সাদ কান্দলভী অনুসারীদের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। পরে রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।

বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী ও নিজামুদ্দীন অনুসারী মোঃ সায়েম জানান, প্রতি খিত্তায় আলাদা আলাদা জামাত বানানো হয়ে থাকে। যেমন- পাড়ার জামাত, দোয়ার জামাত, খেদমতের জামাত, বিদ্যুৎ, পানি ও মাইকের জামাতের সাথে সমন্বয় করা জন্য জামাত, প্রতি খিত্তা থেকে যেসব সাথীরা চিল্লায় চার মাসের জন্য তাবলিগে বের হবে ও বিদেশের জন্য তাবলীগে বের হবে, কে কোন জেলায় যাবে সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়। এছাড়া বয়ানের সময় আমলে শুনে বাইরে ঘোরাফেরা না করে ও না ঘুমায় সেই বিষয়ে দেখার জন্য জামাত বাড়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা জানুয়ারি ১৮, ২০২৩
আরএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।