ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘আজীবন মিত্র বাহিনী থাকবো’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
‘আজীবন মিত্র বাহিনী থাকবো’ ভারতীয় সেনা ভনত মদন মোহন

পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশে নিয়ে যেভাবে বাংলাদেশের স্বাধীনতার সূর্য ছিনিয়ে আনতে সহায়তা করেছে- সেভাবেই আজীবন মিত্রবাহিনী হিসেবে পাশে থাকবে ভারত।

আর্মি গলফ কোর্স (কুর্মিটোলা) থেকে: পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশে নিয়ে যেভাবে বাংলাদেশের স্বাধীনতার সূর্য ছিনিয়ে আনতে সহায়তা করেছে- সেভাবেই আজীবন মিত্রবাহিনী হিসেবে পাশে থাকবে ভারত।

বাংলাদেশের পক্ষে মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় সেনা ভনত মদন মোহন এমনই প্রতিশ্রুতি দিলেন।

রাজধানীর কুর্মিটোলায় আর্মি গলফ কোর্সের পাম ভিউ মিলনায়তনে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ভারতীয় মিত্র বাহিনীর মুক্তিযুদ্ধের গল্পের আসরে এমনই প্রতিশ্রুতি বাণী শোনান তিনি।

ভারতীয় এই যোদ্ধা বলেন, মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের প্রতিটি মানুষের নিঃস্বার্থ ত্যাগ সত্যি প্রশংসনীয়। এ কারণেই তারা পাকিস্তান বাহিনীকে এই মাটি থেকে হটিয়ে দিতে সক্ষম হয়েছিলো।

তিনি বলেন, ছোট দেশ হলেও এখানকার মানুষের হিম্মত ছিলো দেখার মতো। সেই হিম্মতের জোরেই বাংলাদেশের ক্রিকেট দল বিশ্বের বড় বড় দলকে হারিয়ে যাচ্ছে।

মুক্তিযুদ্ধকালীন সময়ে চট্টগ্রাম অঞ্চলে যুদ্ধে অংশ নেওয়া এই যোদ্ধা বলেন, যারা যুদ্ধের প্রশিক্ষণ নিয়েছিলেন কিংবা নেননি সবার মধ্যেই যুদ্ধ জয় করার অসীম আকাঙ্ক্ষা আর সাহস দেখা গিয়েছিলো- যা পৃথিবীর আর কোনো জাতির মধ্যে দেখা যায়নি। আর সেই সাহসিকতাই ছিলো মুক্তিযুদ্ধ জয়ের কারণ।

যুদ্ধ জয়ী হওয়ার পরে চট্টগ্রাম অঞ্চলের স্মৃতি কথা তুলে ধরে তিনি বলেন, যখন আমরা চট্টগ্রামে প্রবেশ করছিলাম, তখন গাড়ির দু’পাশে দাঁড়িয়ে থাকা মানুষ আমাদের হাত ছুঁয়ে চুমু খাচ্ছিলেন আর বলছিলেন- ‘এরা মিত্র বাহিনী’।

আহা কি মধুর সে শব্দ- মিত্র বাহিনী! এভাবেই খানিকটা আবেগ আপ্লুত হয়ে পড়েন ভগত মদন মোহন।

আবারও বলা শুরু করেন, আমরা আজীবন সেই মিত্র বাহিনী হয়েই বাংলাদেশের পাশে থাকবো। বাংলাদেশের মানুষ ভীষণ রকম আত্মত্যাগী।

ক্রিকেটের মতো সব ক্ষেত্রে বাংলাদেশের সফলতা কামনা করেন বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
জেপি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।