ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

কৃষি

বান্দরবানে সরিষার বাম্পার ফলন

কৌশিক দাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
বান্দরবানে সরিষার বাম্পার ফলন সরিষা ক্ষেত

বান্দরবান: অনুকূল আবহাওয়া আর রোগ-বালাই কম থাকায় বান্দরবানে সরিষার বাম্পার ফলন হয়েছে। মৌ মৌ সুগন্ধে হাসি ফুটেছে কৃষকের মুখে।

ভোজ্য তেলের দাম বাড়ায় সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠছেন পাহাড়ের কৃষকরা।  

অন্যদিকে, এবছরও সরিষার আবাদ কয়েকগুন বৃদ্ধি পাওয়ায় খুশি কৃষি বিভাগ।

বান্দরবানের বেশিরভাগ জমিতে এখন চাষ হচ্ছে সরিষার। প্রতিবছর অল্প কিছু সংখ্যক জমিতে সরিষা চাষ হলে ও এবছর নুতনভাবে বেশ কিছু চাষি শুরু করেছেন সরিষার আবাদ। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হওয়ায় দ্রুত বেড়ে উঠেছে সরিষার গাছগুলো আর গতবারের থেকে কয়েকগুন বেশি ফলন হওয়ায় কৃষকের মুখে ফুটেছে আনন্দের হাসি।

বান্দরবানের সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার সরিষা চাষি মো. জামশেদ আলম বাংলানিউজকে বলেন, গত বছরের থেকে এবার সরিষার ফলন ভালো হয়েছে, বিক্রি করে ভালো দামও পাচ্ছি।  

একই এলাকার চাষি নুরুল আলম বলেন, এবছর জমিতে যে পরিমাণ সরিষার আশা করেছিলাম তার থেকেও কয়েকগুন বেশি হয়েছে, দামও ভালো।  

তিনি বলেন, কৃষি বিভাগ থেকে নিয়মিত পরামর্শ, সার, বীজ ও অন্যানা সুযোগ-সুবিধা অব্যাহত থাকলে আগামীতে উৎপাদন আরও কয়েকগুণ বাড়বে।

বান্দরবান সদর উপজেলা কৃষি অফিসার কমল কষ্ণ রায় বাংলানিউজকে বলেন, বান্দরবানে কৃষকদের সরিষা চাষে আগ্রহ বাড়াতে মাঠ পর্যায়ে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা ধরনের সহায়তা অব্যাহত রয়েছে।  

তিনি বলেন, গত বছর বান্দরবান জেলায় ১১০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল আর তার বিপরীতে উৎপাদন হয়েছিল ১৩৫ মেট্রিক টন। আর এবছর ৩৭৪ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যার বিপরীতে ৪৬৫ মেট্রিক টন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।