ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কৃষি

কৃষকের ১৫ শতাধিক টমেটো গাছ কেটে দিল প্রতিপক্ষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
কৃষকের ১৫ শতাধিক টমেটো গাছ কেটে দিল প্রতিপক্ষ

গোপালগঞ্জ: জমি নিয়ে বিরোধের জের ধরে গোপালগঞ্জে এক কৃষকের ১৫ শতাধিক ফলন্ত টমেটো গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষ।

গত মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে জেলা সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের পূর্ব-দক্ষিণপাড়ায় এ ঘটনা ঘটে।

 

ক্ষতিগ্রস্ত কৃষক অপুর্ব বিশ্বাস জানান, তিনি ৪ বিঘা জমির মৎস্য ঘের পাড়ে টমেটো চাষ করেন। প্রতিটি গাছে এখন টমেটো ঝুলছে। বিক্রিও শুরু হয়েছে। ফলন্ত গাছগুলো কেটে ফেলায় তার বড় ক্ষতি হয়ে গেল।  

দিশেহারা কৃষক অপুর্ব ও তার পরিবারের সদস্যরা ক্ষেতে বসে বিলাপ বকছেন আর কাঁদছেন। এ ঘটনার জন্য তিনি প্রতিবেশী সুখচানকে দায়ী করছেন।

অপূর্ব বিশ্বাস আরও জানান, প্রতিদিনের মতো বুধবার (১৫ নভেম্বর) সকালে স্ত্রী লিপিকা বিশ্বাসকে সঙ্গে করে ঘের পাড়ের টমেটো গাছে পানি দিতে যান। সেখানে গিয়ে দেখতে পান ১৫ শতাধিক ফলন্ত টমেটো গাছের গোড়া কাটা। টমেটো চাষ করতে লক্ষাধিক টাকা ব্যয় হয়েছে। এই বাগানে টমেটো ইতোমধ্যে বিক্রি শুরু হয়েছিল। এ ঘটনায় তার প্রায় চার-পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে।  

অপূর্বর স্ত্রী লিপিকা বিশ্বাস বলেন, প্রতিবেশী সুখচানের সঙ্গে ঘের পাড়ের সীমানা নিয়ে ২০২১ সাল থেকে বিরোধ শুরু হয়। তখনও আমাদের ৪০০ টমেটো গাছ কেটে ফেলেছিল প্রতিপক্ষ। এবার ১৫ শতাধিক ফলন্ত গাছ কেটে ফেলেছে।

তিনি আরও বলেন, এই টমেটো চাষের আয় দিয়ে আমাদের জীবন-জীবিকা চলে। খাওয়া-দাওয়া, ছেলে-মেয়ের লেখাপড়া সবই এই টমেটো চাষের ওপর। এখন আমরা কীভাবে বাঁচব? কী করে ছেলে-মেয়ের লেখাপড়া চালাব। আমি দোষীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি জানাই।

প্রতিবেশী মোহন লাল বিশ্বাস (৬৫) বলেন, যে কাজটা করা হয়েছে, সেটা মানুষ খুন করার মতো অপরাধের থেকে বেশি মনে করি। আমরা চাই দোষীদের খুঁজে বের করে কঠোর সাজা দেওয়া হোক।

আরেক প্রতিবেশী আমোদ বিশ্বাস (৪৫) বলেন, এভাবে একজন মানুষের ক্ষতি করে লাভ কী? এ ঘটনায় যারা জড়িত তাদের আইনের আওতায় এনে বিচার করলে আর কেউ এমন কাজ করার সাহস পাবে না।

গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার মাফরুজা আক্তার বলেন, কৃষক অপূর্ব বিশ্বাসের ফলন্ত টমেটো গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে ওই কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা ইতোমধ্যে প্রণোদনা হিসেবে পরবর্তী সময়ে চাষাবাদের জন্য অপূর্বকে বীজ-সার সরবরাহের ব্যবস্থা নেব। গাছ কেটে ফেলার ঘটনায় কৃষক আইনের আশ্রয় নিতে পারেন। তবে এটা আমাদের দায়িত্ব নয় বলেও মন্তব্য করেন।

** টমেটো গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।