ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

কৃষি

দুর্বৃত্তদের আগুনে পুড়ল ৩ কৃষকের স্বপ্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
দুর্বৃত্তদের আগুনে পুড়ল ৩ কৃষকের স্বপ্ন

গাইবান্ধা: গাইবান্ধার পলাশবাড়ীতে দুর্বৃত্তদের দেওয়া দুই দফা আগুনে পুড়ে ছাই হলো তিন কৃষকের পাকা ধান। ফের ধান ঘরে না আসা পর্যন্ত ভাতের জন্য এটাই ছিল তাদের ভরসা।

ফলে দিশেহারা হয়ে পড়েছেন ভুক্তভোগী কৃষকসহ পরিবারের সদস্যরা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে সরেজমিন উপজেলার মহদীপুর ইউনিয়নের গাড়ানাটা গ্রামে ঘুরে প্রতিহিংসার অমানবিক এ দৃশ্য চোখে পড়ে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা হলেন- ওই গ্রামের বাবলু মিয়া, দুদু মিয়া ও শফিকুল ইসলাম। এর মধ্যে বাবলুর ২০ শতক, দুদুর ৪৫ শতক ও শফিকুলের ৪৫ শতক জমির ধান পুড়ে গেছে।  

স্থানীয়রা জানান, ওই তিন কৃষক অন্যের জমি বর্গা নিয়ে ধান চাষ করছিলেন। মাড়াইয়ে সুবিধার জন্য জমির পাকা ধান কেটে বাড়ির পাশের একটি বিদ্যালয় মাঠে স্তূপ করে রেখেছিলেন। গতকাল বুধবার (২৯ নভেম্বর) রাত সাড়ে ১২টার দিকে একদল দুর্বৃত্ত ধানের স্তূপে আগুন দেয়। বিষয়টি টের পেয়ে কৃষকরা প্রাণপণ চেষ্টা চালিয়ে আগুন নিভাতে সক্ষম হয়। পরে রাত শেষে ভোরে সবাই ঘুমিয়ে থাকার সুযোগে দ্বিতীয় দফা ধানের স্তূপে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে স্তুপের সম্পূর্ণ ধান পুড়ে যায়।  

ক্ষতিগ্রস্ত কৃষক দুদু মিয়া ও শফিকুল মিয়া বলেন, আগুন দিয়ে আমাদের ধান পুড়িয়ে দিয়েছে কে বা কারা। এখন কীভাবে পরিবারের খাদ্যের চাহিদা মিটবে আমরা তা জানি না। আমাদের এমন ক্ষতি যারা করেছেন, তাদের বিচারের দাবি জানাই।

এ বিষয়ে মহদীপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান তৌহিদুল ইসলাম বলেন, পূর্ব শত্রুতা থেকে দুর্বৃত্তরা এহেন ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের সম্ভাব্য সহায়তা দেওয়া হবে।  

পলাশবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরজু মোহম্মদ সাজ্জাদ হোসেন জানান, ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্তসহ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।