ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

কৃষি

আ’লীগ সরকার কৃষকের কথা ভাবে: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
আ’লীগ সরকার কৃষকের কথা ভাবে: কৃষিমন্ত্রী

ঢাকা: কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, একমাত্র আওয়ামী লীগ সরকার ভাবে কৃষকের কথা। এছাড়া অন্য কোনো দল বা সরকার কৃষকের কথা কখনো ভাবেনি।

শনিবার (২০ আগস্ট) সন্ধ্যায় খামারবাড়ি আ কা ম গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামের কনফারেন্স রুমে 'এশিয়ার চাল উৎপাদন ও বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।  

বাংলাদেশ এগ্রিকালচারাল জার্নালিস্ট অ্যান্ড এক্টিভিটস ফোরাম এ সেমিনারের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত আওয়ামী লীগ ব্যাতিত অন্য কোনো দল বা সরকার কেউ কখনোই কৃষকের কথা ভাবেনি, এদেশের কৃষির কথা ভাবেনি। তারা আমদানির উপর জোর দিয়েছে কিন্তু উৎপাদনের উপর জোর দেয়নি কেউ। আওয়ামী লীগ সরকার কৃষিবান্ধব সরকার।

সবাই কৃষিতে ভর্তুকি দিতে নিষেধ করে উল্লেখ করে মন্ত্রী বলেন, সবাই একদিকে, আর আমাদের প্রধানমন্ত্রী কৃষির দিকে-কৃষকের দিকে। বরাবরই প্রধানমন্ত্রীর এক কথা 'কৃষিতে আমি ভর্তুকি দিবো, কৃষিতে আমরা ভর্তুকি দিবো'। কৃষি যন্ত্রপাতি শুধু আমদানি নয়, দেশের ভেতরে বানাতেও ভর্তুকি দিচ্ছে সরকার।

সরকার ল্যান্ড আইন করবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, আমার জমি আমি বেঁচবো, না কৃষি চাষ করবো, নাকি ঘরবাড়ি বানাবো সেটা একান্তই আমার ব্যাপার। জোর করে জমি ব্যবহার আইন করা যাবেনা। আমরা অবাস্তব কোনো সিদ্ধান্ত নিবো না, যে সিদ্ধান্ত নেওয়ার ফলে দেশ সংঘাতের মধ্যে পড়ে যায়। বিশৃঙ্খলা সৃষ্টি হয়, সব হযবরল হয়ে যাবে। ঘাড়ে ধরে আইন প্রয়োগ করা যাবেনা বলে মন্তব্য করেন তিনি।

কৃষিমন্ত্রী আরো বলেন, আমরা জিএমও তে যাবো। (জ্যানিটিক্যালি মডিফাই অর্গানিজম- একটি ফসল উৎপাদন প্রক্রিয়া) যারা হাইব্রিড ফসল উৎপাদন বিরোধী ছিলো আমরা তাদের কথা শুনি নাই। এবারও আমরা যে যেটাই বলুক তাদের কোনো কথাই শুনবো না। তবে আমরা সাবধানতা অবলম্বন করবো এবং মানুষের ভালোর জন্য যা করা দরকার বলে মনে করি তাই করবো। সেকেলে চিন্তা-ভাবনা নিয়ে পড়ে থাকবো না।  

অনুষ্ঠানের উপস্থিত প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, কৃষির উৎপাদন বাড়ানোর জন্য আরো ব্যাপকভাবে কৃষি গবেষণা বাড়াতে হবে। স্বয়ং-সম্পূর্ণতা নিয়ে ঘরে বসে থাকবেনা সরকার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান বলেন, আমাদের দেশে গত দশ বছরে ভুট্টা চাষে একটা বিপ্লব ঘটে গেছে এবং সামনের দিনগুলোতে আমাদের খাদ্য নিরাপত্তায় ভুট্টা একটি ফলপ্রসূ ভুমিকা পালন করবে।

বাংলাদেশ এগ্রিকালচারাল জার্নালিস্টস অ্যান্ড এক্টিভিটস ফেডারেশনের সভাপতি পুলক ঘটকের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দিয়েছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. খান আহমেদ সাইদ মুরশিদ, সাবেক সচিব আনোয়ার ফারুক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ভাগ্য রানী বনিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬ 
এএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa