ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

কৃষি

সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা হাসিনা সরকারের উদ্দেশ্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা হাসিনা সরকারের উদ্দেশ্য

সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রধান উদ্দেশ্যে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

ঢাকা: সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের প্রধান উদ্দেশ্যে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

তিনি বলেছেন, সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বর্তমান সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক ইচ্ছা ও প্রচেষ্টায় ক্ষুধা ও দারিদ্র্য  নির্মূলে  বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।  

শনিবার (১৯ নভেম্বর) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় রাশিয়ার শোচি-তে অনুষ্ঠিত ‘দ্বিতীয় ওয়ার্ল্ড গ্রেইন ফোরাম-২০১৬’ এ যোগ দিয়ে এ কথা বলেন খাদ্যমন্ত্রী।

রোববার (২০ নভেম্বর) খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

খাদ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ৭ শতাংশ বা এর ওপরে  জিডিপি প্রবৃদ্ধি ধরে রেখেছে। যা দারিদ্র্য বিমোচন ও ক্ষুধা নির্মূলে ইতিবাচক ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্বের দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে যেমন গড় আয়ু বৃদ্ধি, শিক্ষার হার বৃদ্ধি, নিম্ন জন্মহার, শিশু মৃত্যু হ্রাস প্রভৃতি ক্ষেত্রে যথেষ্ঠ অগ্রগতি অর্জন করেছে। আমরা চালে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এই খাদ্য প্রাপ্যতা আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। এখন দুর্যোগকালীন সময়ে আমরা বাইরের সহায়তা ছাড়াই দেশের কোটি মানুষের মুখে খাবার জোগাতে সক্ষম হবো।  

এছাড়াও খাদ্যমন্ত্রী রাশিয়া ফেডারেশনের খাদ্যমন্ত্রী আলেকজান্দ্রার কাসেভের সঙ্গে পৃথক বৈঠক করেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa