ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

‘পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, সংকট হবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
‘পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, সংকট হবে না’ বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: দেশে চলতি মৌসুমে দ্বিতীয় দফা বন্যার আশঙ্কা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আরেকটা বন্যার পদধ্বনি শুনতে পাচ্ছি। তবে আমাদের পর্যাপ্ত খাদ্য মজুদ আছে। এ নিয়ে কোনো সমস্যা হবে না।

রোববার (১৬ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ১৪২১-১৪২২ বঙ্গাব্দ’ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কৃষিখাতে অনন্য অবদানের জন্য অনুষ্ঠানে ৬৪ ব্যক্তিকে এ পদক দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, বন্যা-প্রাকৃতিক দুর্যোগ সরকার সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে কাটিয়ে উঠেছে। কিন্তু আরেকটা বন্যার পদধ্বনি শুনতে পাচ্ছি। আমাদের এক কোটি ৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ আছে। আরও খাদ্য আমদানি করা হচ্ছে। আমদানি পণ্যে শুল্কছাড় দেওয়া হয়েছে, সুতরাং এ নিয়ে কোনো সমস্যা হবে না।

কৃষিতে আরও উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, মাছ, মাংস, ডিম, দুধসহ সব ধরনের কৃষি উৎপাদন বাড়াতে হবে। যেন দেশের চাহিদা পূরণ করে আমরা বিদেশে রফতানি করতে পারি।

কৃষিতে অবদানের জন্য এক নারীকে পদক পরিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী।  ছবি: পিআইডিতিনি বলেন, আমাদের খাদ্য চাহিদা বাড়ছে, আমরা সে অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমরা খাদ্য নিরাপত্তাও দিতে পারবো। খাদ্য নিরাপত্তা নিশ্চিতেই সরকার কাজ করছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মাটি এতো উর্বর যে, কোনো কিছু উদ্যোগ নিলেই আমরা উৎপাদন করতে পারি।

কৃষি জমি নষ্ট না করে যত্রতত্র শিল্প কারখানা না গড়ারও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি বর্ষাকালে শাক-সবজির চাহিদা মেটাতে ভাসমান পদ্ধতিতে চাষের কথাও বলেন সবার উদ্দেশে।

বাংলাদেশের উন্নয়নে কৃষিই সবচেয়ে বেশি অবদান রেখে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী কৃষি গবেষণা, উন্নত জাতের বীজ উদ্ভাবনে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

তিনি পরিবেশ ও চাহিদার কথা মাথায় রেখে ভূগর্ভস্থ পানি ব্যবহারের বদলের ওপরের পানি প্রক্রিয়াজাত করে ব্যবহারের কথাও বলেন দেশবাসীর উদ্দেশে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।