ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

কৃষিঋণ বিতরণ অব্যাহত, সুদ নেওয়া বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
কৃষিঋণ বিতরণ অব্যাহত, সুদ নেওয়া বন্ধ সারিয়াকান্দিতে জনসভায় প্রধানমন্ত্রী

সারিয়াকান্দি (বগুড়া) থেকে: ‘বন্যা দুর্গত যেসব এলাকায় ফসলের ক্ষতি হয়েছে সেখানে কৃষকদের সহায়তা করার ব্যবস্থা নেওয়া হয়েছে। কৃষিঋণ বিতরণ অব্যাহত থাকবে। কৃষকদের কাছ থেকে সুদ নেওয়া বন্ধ থাকবে।’

শনিবার (২৬ আগস্ট) বেলা সোয়া ৩টার দিকে সারিয়াকান্দি ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাইবান্ধা থেকে হেলিকপ্টারযোগে বেলা ২টা ৪০ মিনিটে সারিয়াকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে পৌঁছান।

সেখান থেকে গাড়িতে করে সারিয়াকান্দি ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত জনসভাস্থলে এসে মঞ্চে আরোহন করেন প্রধানমন্ত্রী।  

প্রধান অতিথির ভাষণে তিনি বলেন, ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ দুর্গত মানুষের পাশে  দাঁড়িয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে ত্রাণ দেওয়া হয়েছে। প্রশাসন, ত্রাণ মন্ত্রণালয় সবাইকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। যখনই খবর পেয়েছি ত্রাণ ও সাহায়্যের হাত বাড়িয়েছি। জনগণের সেবা করাই আমাদের দায়িত্ব।  

শেখ হাসিনা বলেন, এবারের বন্যায় বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আমি বিভিন্ন জেলায় যাচ্ছি। দুর্গত মানুষের পাশে আমি সব সময় আছি।  

তিনি বলেন, পানি নেমে না যাওয়া পর্যন্ত বন্যা দুর্গতদের মধ্যে সাহায্য অব্যাহত থাকবে। ১৫ লাখ মেট্রিক টন চাল বিদেশ থেকে কেনা হচ্ছে।  

চালের দাম কমিয়ে আনার জন্য চালের উপর আরোপিত শুল্ক কমানোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্তদের ১০ টাকা কেজি করে ৩০ কেজি করে চাল দেওয়া হবে। ৫০ লাখ পরিবারকে এর আওতায় আনা হবে।  

তিনি বলেন, প্রতিটি জেলায় ত্রাণ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে আমরা ক্ষতিগ্রস্তদের মধ্যে টিন সরবরাহ করেছি। বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো মেরামত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের নতুন করে বই দেওয়া হবে।  বন্যাদুর্গত এলাকায় চিকিৎসার জন্য চিকিসৎসকদের টিম তৈরি করা হয়েছে। পাশাপাশি ওষুধ সরবরাহ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে আমন ধানের চারা সরবরাহ করা হচ্ছে। তারা যাতে ফসল লাগাতে পারেন সেজন্য সার ও বীজও সরবরাহ করা হচ্ছে।  

প্রধানমন্ত্রীর বক্তব্যের আগে বক্তব্য দেন-কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত কুমার রায়, সারিয়াকান্দি-সোনাতলা আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. শফি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।