ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

রাজশাহীতে আমের ‘ফ্রুট ব্যাগিং’ কার্যক্রম শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ২, ২০২১
রাজশাহীতে আমের ‘ফ্রুট ব্যাগিং’ কার্যক্রম শুরু

রাজশাহী: রাজশাহীতে নিরাপদ ও বালাইমুক্ত আম উৎপাদনে ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।  

রোববার (২ মে) বিকেলে সেনানিবাসের পাশে ৫ বিঘার একটি আমবাগনে ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতির উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোশেনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।



এ সময় সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীর আম ইউরোপসহ বাইরে বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে, এটি আমাদের জন্য অত্যন্ত সুখবর। রাজশাহী কৃষি প্রধান অঞ্চল। এ অঞ্চলে কৃষি পণ্য ভিত্তিক শিল্পকারখানা গড়ে তোলা সম্ভব হলে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে ও অর্থনীতি শক্তিশালী হবে।

উদ্বোধনকালে রাজশাহী এগ্রো ফুড প্রডিউসার সোসাইটির সভাপতি মো. আনোয়ারুল হক, সহ-সভাপতি ডা. আব্দুল খালেক সহ সংগঠনটির সদস্য ও কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে রাজশাহী এগ্রো ফুড প্রডিউসার সোসাইটির সভাপতি মো. আনোয়ারুল হক জানান, বিগত কয়েক বছর ধরে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম বিদেশে রপ্তানি করা হচ্ছে। আম বিদেশে রপ্তানি করতে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম উৎপাদন করতে হয়।

ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম রপ্তানি করা হয়। ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতিতে উৎপাদিত আম নিরাপদ ও বালাইমুক্ত ও স্বাস্থ্যসম্মত। এই প্রদ্ধতিতে উৎপাদিত আমের চাহিদা দেশেও আছে।

আনোয়ারুল হক আরও বলেন, ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতিতে চলতি বছর আমরা ৩শ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা র্নিধারণ করেছি। এরমধ্যে অধিকাংশ আম বিদেশে রপ্তানি করার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, মে ০২, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa