ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

শিল্প-সাহিত্য

বেঙ্গল শিল্পালয়ে বহুমাত্রিক শিল্পকর্মের প্রদর্শনী ‘কোয়ারেন্টিন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
বেঙ্গল শিল্পালয়ে বহুমাত্রিক শিল্পকর্মের প্রদর্শনী ‘কোয়ারেন্টিন’

ঢাকা: শিল্পী মাহবুবুর রহমানের বহুমাত্রিক শিল্পকর্ম নিয়ে শুরু হলো ‘কোয়ারেন্টিন’ শীর্ষক প্রদর্শনী। আর এই প্রদর্শনী যেন এক অর্থে সময়ের প্রতিচ্ছবি।

কোভিডে সংক্রমণের পরিপ্রেক্ষিতে শুরু হয় লকডাউন। সে-সময় হঠাৎ করেই যেন পৃথিবী থমকে যায়। সমগ্র বিশ্ব স্থবির হয়ে পড়ে মহামারির করাল গ্রাসে। মানুষ গৃহবন্দি থাকায় প্রকৃতি বেড়ে ওঠে আপন মনে। পশুপাখি যেন ফিরে পায় নিজের মতো করে বাঁচার সুযোগ। মেলামেশা ও চলাচল সীমিত হয়ে পড়লেও থেমে ছিল না মানব-মস্তিষ্কের অবাধ বিচরণ। মনের আকাশে ভিড় করতে থাকে নতুন নতুন ভাবনার হাজারো মেঘ। সেখান থেকেই নতুন শিল্পভাবনা ও নানা উপকরণে তৈরি শিল্পকর্মগুলো স্থান পেয়েছে এই প্রদর্শনীতে।  

শুক্রবার (১৩ অক্টোবর) ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক বুলবুল ওসমান, নারী ও মানবাধিকারকর্মী  খুশী কবির, ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম, শিল্পী তৈয়বা বেগম লিপি এবং শিল্পী মাহবুবুর রহমান।

অধ্যাপক বুলবুল ওসমান প্রদর্শনীর নিয়ে বলেন, এই প্রদর্শনী আমাদের ইতিহাস নিয়ে নতুনভাবে ভাবতে উৎসাহিত করবে। শিল্প ও শিল্পীর সার্থকতা এখানেই।

শিল্পী মাহবুবুর রহমান বলেন, প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ও পরে যেসব ঘটনা আমার কাজকে অতীতে প্রভাবিত করেছিল সেসব ঘটনার ব্যাপ্তি এবং জটিল যোজনা নিয়ে নানা ভাবনাকে নতুন শিল্পরূপ দিতেই আমি বিভিন্ন মাধ্যম ব্যবহার করেছি আমার কাজে। এসবের মধ্যে রয়েছে ধাতব ভাস্কর্য, সূচিকর্ম, ছাপচিত্র, শিল্পীর তৈরি বই এবং অঙ্কন চিত্র।

তিনি বলেন, প্রায় চার বছর ধরে কাজগুলো করতে হয়েছে। বিভিন্ন সময়ে শিল্পকর্ম নির্মাণে নানা শ্রেণি ও পেশার যেসব শিল্পী, কুশলী ও কারিগর সহযোগিতা করেছেন, তাদের প্রত্যেকের কাছে আমি কৃতজ্ঞ।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।