ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

জাবিতে লেখক সম্পাদকের মিলনমেলা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২০
জাবিতে লেখক সম্পাদকের মিলনমেলা জাবির সাহিত্য বিষয়ক সংগঠন ‘চিরকুটে’র আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়(জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাহিত্য বিষয়ক সংগঠন ‘চিরকুট’র তিন দিনের ‘জাহাঙ্গীরনগরের লিটলম্যাগ প্রদর্শনী এবং লেখক-সম্পাদক মিলনমেলা’র আয়োজনের শেষ দিনে ‘লেখক সম্পাদক পুনর্মিলনী ও সম্পাদকের বয়ান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক, আফসার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা, জলসিঁড়ির সম্পাদক মহিউদ্দিন আহমেদ, কবি আলতাফ শাহনেওয়াজ, কথাশিল্পী হামীম কামরুল হক, কবি তসলিম হাসান, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি জোবায়ের টিপু, চিরকুটের সাবেক সভাপতি হাসানুজ্জামিল মেহেদী, বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ছোটকাগজ অন্যস্বরের সম্পাদক রায়হান রাইন, অন্যব্রতের সম্পাদক মাহবুব মোর্শেদ, ভূমিরেখার সম্পাদক মিন্টু সম্রাট ও ইমু হাসান, কালবোধনের সম্পাদক ফারুক সুমন, বোধের সম্পাদক মাদল হাসান, শব্দপাঠের সম্পাদক শোয়াইব জিবরান এবং জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, ও ধ্বনির প্রাক্তন সভাপতি, ছোটকাগজ অস্তিত্ব'র অন্যতম সম্পাদক শিমুল সালাহ্উদ্দিনসহ অনেকে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন চিরকুটের প্রতিষ্ঠাতা কবি মাসুম মুনাওয়ার।

আলোচনা অনুষ্ঠানে জলসিঁড়ির সম্পাদক মহিউদ্দিন আহমেদ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে সাংস্কৃতিক রাজধানী বলা হয়। সেখানে চিরকুট যে কাজগুলো করছে সেইগুলো এ বিশ্ববিদ্যালয়কে সাংস্কৃতিক রাজধানী বলে আখ্যায়িত করার জন্য ধারাবাহিকভাবে ভূমিকা পালন করছে। ’

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কবি তারেক রেজা বলেন, ‘ছোটবেলা থেকেই কবিতা ও গল্প লেখার প্রতি আমার আগ্রহ ছিল। আমি আমার ক্লাসের বন্ধুদের নিয়েও অনেক গল্প ও কবিতা লিখেছি। প্রথমে একটা পত্রিকায় লেখা প্রকাশের জন্য আমার কাছে লেখা আহ্বান করেন সম্পাদক। আমি বেশ কয়েকটি কবিতা ও লেখা দিয়েছিলাম। পত্রিকাটি কিছুদিন পর ২৪টি লেখা নিয়ে বের হয়। তার মধ্যে আমার ১৪টি লেখাই প্রকাশিত হয়। তারপর থেকে কবিতা ও গল্প লেখার প্রতি আমার আগ্রহ বেড়ে যায়। ’

পরে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী সাবিহা ইসলামকে সভাপতি ও ইংরেজি বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী রুকাইয়্যা সরকার পাখিকে সাধারণ সম্পাদক করে সংগঠনের ২০২০ সেশনের নতুন কার্যনির্বাহী পর্ষদ ঘোষণা করা হয়।

এর আগে গত বুধবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে তিন দিনের ‘জাহাঙ্গীরনগরের লিটলম্যাগ প্রদর্শনী এবং লেখক-সম্পাদক মিলনমেলা’র উদ্বোধন করেন সংগঠনটির উপদেষ্টা ও ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। আয়োজনের প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ চত্বরে ও দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ক্যাফেটেরিয়া চত্বরে লিটলম্যাগ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত প্রকাশিত সব ছোটকাগজ, ভাঁজপত্র, পত্রিকা, সাহিত্য সাময়িকী ও স্মারক প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa