ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

শিল্প-সাহিত্য

মৌলভীবাজারে বইমেলা শুরু ১ মার্চ

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
মৌলভীবাজারে বইমেলা শুরু ১ মার্চ মৌলভীবাজারে কোরাসের আয়োজনে বইমেলা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ‘বই পড়ে বিশ্ব জানি, বই পড়ে হই জ্ঞানী’ এই স্লোগানকে আকড়ে ধরে আগামী ১ মার্চ থেকে অর্ধমাসব্যাপী মৌলভীবাজারে শুরু হচ্ছে বইমেলা দুই হাজার একুশ।  

বইয়ের কোরাস'র আয়োজনে মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান দুপুর আড়াইটায় এই বইমেলার উদ্বোধন করবেন।

এটি বইয়ের কোরাসের দ্বিতীয় বইমেলা উৎসব। ইতোপূর্বে ২০২০ সালের অনুরূপ একটি বইমেলা অনুষ্ঠিত হয়েছিল।  

সূত্র জানায়, এ বইমেলায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের পাশাপাশি শিশু-কিশোর, ফিকশন, নন-ফিকশন, সায়েন্স ফিকশন, রহস্য, ভৌতিক, থ্রিলার, অ্যাডভেঞ্চার, গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, ইতিহাস-ঐতিহ্য, সংগীত, চলচ্চিত্র, বিনোদন, গবেষণা, সাহিত্য সমালোচনা, ধর্মীয়, গণমাধ্যম-সাংবাদিকতা, রাজনীতি, ভাষা-অভিধান, রান্নাবান্না, খাদ্য-পুষ্টি, স্বাস্থ্য ও পরিচর্যা ইত্যাদি বিষয়ের বই থাকবে।

এ প্রসঙ্গে দৈনিক কালের কণ্ঠের মৌলভীবাজারের নিজস্ব প্রতিবেদক এবং জনপ্রিয় ছড়াকার আবদুল হামিদ মাহবুব বাংলানিউজকে বলেন, কোভিড-১৯ এর কারণে আমরা তো দম বন্ধ হওয়ার মতো অবস্থায় ছিলাম। এখন কোভিড একটু সহনীয় পর্যায়ে এসেছে। আর আমাদের শিক্ষার্থীরা তো ঘরবন্দি অবস্থায় ছিল। তাদের ঘর থেকে বেরুবার কোনো সুযোগ ছিল না। এমন বইমেলা থেকে তারা যদি কিছু বই পড়ে তবে এ ব্যাপারটি মননশীলতার মানদণ্ডে খুবই ইতিবাচক হবে।   

আমরা যারা লেখালেখির মানুষ ঢাকার বইমেলার দিকে তাকিয়ে থাকতাম। অথচ পুরো ফেব্রুয়ারি মাস চলে গেলো মেলা হলো না। আমি একজন লেখক হিসেবে ছোট পরিসরে হলেও এমন একটি মেলার আয়োজন করায় আমি মানসিকভাবে খুব শক্তি অনুভব করছি। কারণ বর্ণমালার অন্তর্গত শক্তি বা প্রভাব কল্যাণকর বলে মন্তব্য করেন আবদুল হামিদ মাহবুব।  
 
মেলার আয়োজক বইয়ের কোরাস এর কর্ণধার এবং লেখক মুজাহিদ আহমেদ বাংলানিউজকে বলেন, বর্তমানে প্রযুক্তির দাপটে বই এবং বই পড়ার অভ্যাস যখন পৃথিবী থেকে বিলুপ্ত হতে চলেছে সেই সময় আমরা আমাদের মতো করে চেষ্টা করে চলেছি স্থানীয়ভাবে তরুণ-নবীন পাঠকদের বইমুখী করতে। গতবছরই আমি প্রচুর সাড়া পেয়েছি বিশেষত তরুণ পাঠকদের কাছ থেকে। আশা রাখছি এবারও তারাই সম্মিলিতভাবে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা রাখবেন।    

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa