ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ অনুষ্ঠিত ‘কবি-অভিষেক’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক কবি জুয়েল মাজহার | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: কবি মারুফ রায়হান সম্পাদিত একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে এই কবি অভিষেক অনুষ্ঠিত হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক কবি জুয়েল মাজহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সাব্বির হাসান নাসির। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি কামরুল হাসান।

‘কবি-অভিষেক’ আয়োজনের জন্য দেশের নবীন কবিদের কাছ থেকে পাণ্ডুলিপি আহ্বান করা হয়।

প্রাপ্ত পাণ্ডুলিপিগুলো থেকে বিচারকমণ্ডলী ‘মৃৎফুলের নকশা’-কে নির্বাচন করেন, যেটি গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়। অনুষ্ঠানে অভিষেক ঘটে ওই কাব্যগ্রন্থেরই কবি অনুভব আহমেদের। তাকে শুভেচ্ছা স্মারক ও অর্থ উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে কবি অনুভব আহমেদের কবিতা-আবৃত্তি করেন লিজা চৌধুরী।  

অনুষ্ঠানের শেষ পর্বে গান পরিবেশন করেন শিল্পী অর্পা বণিক, লুইজা মিলিতা সরকার, মরিয়ম সুলতানা মম, ড. অনুপম কুমার পাল ও আরিফ চৌধুরী পলাশ।

প্রায় দুই দশক ধরে একুশে ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়ে আসছে মহান একুশে ও মুক্তিযুদ্ধের চেতনায় সিক্ত ‘একুশের সংকলন’। এক যুগ আগে ভাষার মাসে আয়োজিত মাসব্যাপী বইমেলার হাজার হাজার নতুন বই থেকে মানসম্পন্ন গ্রন্থ বাছাইয়ের উদ্যোগ গ্রহণ করে একুশের সংকলন। এর ফলস্বরূপ দেশে নির্বাচিত ৫০টি বইয়ের পরিচিতিমূলক রঙিন ক্রোড়পত্রের প্রকাশনা শুরু হয়, প্রতিবছর যা গ্রন্থপ্রেমীদের নতুন বই বাছাইয়ে সহায়ক ভূমিকা রেখে চলেছে।

নবীন কবিদের জন্য ‘কবি-অভিষেক’ শীর্ষক ব্যতিক্রমী আয়োজনটি চলতি বছর থেকে শুরু করেছে একুশের সংকলন। কবি-অভিষেক আয়োজনটি স্পন্সর করে সুপার শপ স্বপ্ন।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa