ঢাকা, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

'শওকত ওসমানের ম্যুরাল ভেঙেছে স্বাধীনতা বিরোধীরা'

স্টাফ করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মে ১৪, ২০২২
'শওকত ওসমানের ম্যুরাল ভেঙেছে স্বাধীনতা বিরোধীরা' ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: কথাশিল্পী শওকত ওসমানের নামে নির্মিত ম্যুরাল কোনো প্রকার অনুমতি ছাড়াই মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি ভেঙেছে বলে মন্তব্য করেছেন বাংলা একাডেমি সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

শনিবার (১৪ মে) বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত মুক্তচিন্তার বুদ্ধিজীবী হিসাবে সমধিক পরিচিত শওকত ওসমানের ২৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

আলোচনা সভায় বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

সাহিত্যিক পুত্র ও মন্ত্রী ইয়াফেস ওসমান স্মৃতিচারণা করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রতিবাদ করতে গিয়ে শওকত ওসমান বলেছিলেন যে দেশে বঙ্গবন্ধুকে হত্যা করা হয় সে দেশে কোনো সুস্থ চিন্তার মানুষ বাস করতে পারেন না। এ লজ্জা শুধু বাঙালির নয়, বিশ্ব মানবতার লজ্জা।

কবি আসাদ মান্নান তার বক্তব্যে বাংলাদেশের তরুণ প্রজন্মকে শওকত ওসমানের লেখা পড়তে ও ধারণ করতে আহ্বান জানান।

কথা সাহিত্যিক আন্দালিভ রুশদী কথাশিল্পী শওকত ওসমানের নামে একটি রাস্তার নামকরণ করতে সরকারের কাছে  আহ্বান জানান।

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, এ পর্যন্ত বাংলা একাডেমি থেকে শওকত ওসমানের কোনো বই প্রকাশিত হয়নি যেটা লজ্জার। ২৪ বছর কেন অবহেলিত ছিলেন তিনি সেটা খতিয়ে দেখা হবে।

শওকত ওসমান বিংশ শতাব্দীর বাংলাদেশের একজন স্বনামখ্যাত লেখক ও কথাসাহিত্যিক। জন্মসূত্রে তার নাম শেখ আজিজুর রহমান। একাধারে নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা ও শিশু-কিশোর সাহিত্য রচনা করেছেন তিনি। ১৯৯৮ সালের এদিনে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

শওকত ওসমানের ‘জননী’ উপন্যাস ইংরেজি ভাষায় অনূদিত হয়ে বিশ্বসাহিত্যে স্থান করে নিয়েছে। সাহিত্যকর্মে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, প্রেসিডেন্ট প্রাইড অব পারফরম্যান্স পদক, একুশে পদক, নাসিরউদ্দীন স্বর্ণপদক, মুক্তধারা পুরস্কার, মাহবুবউল্লাহ ফাউন্ডেশন পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, টেনাসিস পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার পেয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মে ১৪, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa