ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

রবীন্দ্র-নজরুল-সুকান্ত স্মরণোৎসব পালিত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, মে ২৫, ২০২২
রবীন্দ্র-নজরুল-সুকান্ত স্মরণোৎসব পালিত স্মরণোৎসব অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গীত পরিবেশনা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্ম উৎসব পালিত হয়েছে। এ উপলক্ষে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের সাহিত্য-সংস্কৃতি সংসদের আয়োজনে বাংলাসাহিত্যের চিরস্মরণীয় ৩ কবির জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে রবীন্দ্র-নজরুল-সুকান্ত স্মরণোৎসব-২০২২।

বুধবার (২৫ মে) আয়োজিত এই অনুষ্ঠানের পর্বগুলোর মধ্যে ছিল রবীন্দ্র-নজরুল-সুকান্তকে নিয়ে কথামালা, কবিতা আবৃত্তি, রবীন্দ্র-নজরুল-সুকান্ত’র রচনা ও সাহিত্য থেকে পাঠ, রবীন্দ্র-নজরুল-সুকান্তর গান, নৃত্য এবং ‘রবীন্দ্র-নজরুল-সুকান্তকে জানি’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ।

ব্যতিক্রমী এই অনুষ্ঠানের ডেকোরামে ছিল না গতানুগতিক প্রধান অতিথি, বিশেষ অতিথি কিংবা সভাপতির আসন। আমন্ত্রিত অতিথিদের সবাইকেই প্রধান অতিথি’র মর্যাদায় অভিষিক্ত করে ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

সহকারী শিক্ষক সুধেন্দু ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহ-সভাপতি বিজয় কান্তি ভট্টাচার্য, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক দীপেন্দ্র ভট্টাচার্য, সারগাম শ্রীমঙ্গলের অধ্যক্ষ বুলবুল আনাম, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শুভ্র ধর প্রমুখ।

আমন্ত্রিত অতিথিপর্বে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন প্রবীণ রবীন্দ্রসঙ্গীত শিল্পী রানু সেন, আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি শিল্পী বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং নজরুল সঙ্গীত পরিবেশন করেন এক সময়ের সঙ্গীতশিল্পী এবং সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জয়শ্রী চৌধুরী।

সবশেষে ‘রবীন্দ্র-নজরুল-সুকান্তকে জানি’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় দুই গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী ছয় জন শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার হিসেবে মহামূল্যবান বই উপহার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মে ২৫, ২০২২
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa