ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অ্যাশেজ শেষে অবসর নেবেন ব্রড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
অ্যাশেজ শেষে অবসর নেবেন ব্রড

অ্যাশেজ শেষে জেমস অ্যান্ডারসন অবসর নেবেন কি না, তা নিয়ে আলোচনা হচ্ছিল বেশ। তবে ৪১ বছর বয়সী অ্যান্ডারসন সাফ জানিয়ে দিয়েছেন অবসরের কথা চিন্তাও করছেন না তিনি।

 

কিন্তু তার 'পার্টনার অব ক্রাইম' স্টুয়ার্ট ব্রড অনেকটা হুট করেই দিলেন আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা। চলমান অ্যাশেজের পঞ্চম টেস্ট শেষেই অবসরে পাড়ি জমাবেন তিনি।  

দ্য ওভাল টেস্টের তৃতীয় দিন শেষ হওয়ার পর ব্রড বলেন, ‘কাল (রোববার) অথবা সোমবার ক্রিকেটে আমার শেষ দিন হবে। ’

গত শুক্রবার সন্ধ্যাতেই অবসরের সিদ্ধান্ত নেন ব্রড।  টেস্টে ৬০২ উইকেট নেওয়া ডানহাতি এই পেসার বলেন, ‘দারুণ এক যাত্রা ছিল এটি। ইংল্যান্ড ও নটিংহ্যামশায়ারের (কাউন্টি ক্লাব) জার্সিতে যতদিন খেলেছি, তা ছিল আমার জন্য অনেক বড় সম্মানের এবং ক্রিকেটকে আমি আগের মতোই ভালোবাসি। দুর্দান্ত এক সিরিজের অংশ হতে পেরে ভালো লাগছে এবং আমি সবসময় চেয়েছিলাম চূড়ায় থেকে শেষ করতে। এই সিরিজে খেলে মনে হয়েছে অন্যতম উপভোগ্য ও আনন্দদায়ক কিছুর অংশ হয়েছি আমি। ’

আন্তর্জাতিক ক্রিকেটে ব্রডের অভিষেক হয় ২০০৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে। তবে পরের বছর এই ফরম্যাটেরই বিশ্বকাপের ক্যারিয়ারের সবচেয়ে হতাশাজনক দিনটি কাটান ব্রড। ডানহাতি এই পেসারের এক ওভারে সেদিন ছয় ছক্কা হাঁকিয়ে আলোড়ন সৃষ্টি করেছিলেন ভারতীয় ব্যাটার যুবরাজ সিং। কিন্তু এর পরের গল্পটা ব্রড লিখেছেন অন্যভাবে।  

রঙিন পোশাকে অতটা রঙিন হতে না পারলেও, সাদা পোশাকে ছড়িয়েছেন শুভ্রতা। ক্রিকেট যখন ছাড়বেন তখন তার গায়ে বসবে কিংবদন্তি ট্যাগ। ১৬৭ টেস্ট খেলে নিয়েছেন ৬০২ উইকেট। এই অ্যাশেজেই ছুঁয়েছেন ৬০০ ঊইকেটের মাইলফলক। এখনো অবশ্য আরও এক ইনিংসে বল করা বাকি তার। টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় পঞ্চম তিনি। শুধু তা-ই নয়, চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫১ উইকেট নিয়ে সফলতম ইংলিশ বোলার তিনি।

ব্রড বলেন, 'আমি এনিয়ে (অবসর) কয়েক সপ্তাহ ধরেই ভাবছি। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজ সবসময়ই আমার কাছে সেরা। আমার দিক থেকে এবং দলের দিক থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াইটা আমি উপভোগ করেছি। অ্যাশেজের সঙ্গে আমার ভালোবাসার সম্পর্ক আছে এবং আমি মনে করি, অ্যাশেজেই শেষবারের মতো ব্যাট ও বল হাতে নামতে চেয়েছিলাম আমি। '

'গত রাতে স্টোকসকে বলেছিলাম এবং আজ সকালে ড্রেসিং রুমে সবাইকে বলি। এবং সত্যিই বলতে এটাই সরে দাঁড়ানোর সঠিক সময় বলে মনে হয়েছে।  আমি এনিয়ে অনেক ভেবেছি এবং গত রাত ৮টা পর্যন্ত মনে হয়েছিল অবসর নেব, আবার মনে হয়েছিল নেব না।  তবে যখন স্টোকসের  রুমে গিয়ে তাকে কথাটা বললাম, তখন থেকে খুব খুশি লাগছিল এবং  যা অর্জন করেছি সবকিছু নিয়ে আমি সন্তুষ্ট। '

টেস্টে বোলিংয়ের কারণে ব্রডের ব্যাটিংয়ের প্রতিভা অনেকটা আড়ালেই চলে যায়। ১ সেঞ্চুরি ও ১৩ ফিফটিসহ ৩ হাজার ৬৪৭ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার।  এছাড়া ১২১ ওয়ানডেতে ১৭৮ এবং ৫৬ টি-টোয়েন্টি খেলে ৬৫ উইকেট নিয়েছেন তিনি।

এদিকে, তৃতীয় দিন শেষে ৩৭৭ রানের লিড নিয়ে ৯ উইকেটে ৩৮৯ রান করেছে ইংল্যান্ড। ৮ রান করা অ্যান্ডারসনের সঙ্গে ২ রানে অপরাজিত আছেন ব্রড। কিন্তু এরপরই স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে চমকে দেন ৩৭ বছর বয়সী।

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।