ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের দুর্বলতায় নজর থাকবে আফগানিস্তানের

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
বাংলাদেশের দুর্বলতায় নজর থাকবে আফগানিস্তানের

হাশমতউল্লাহ শহীদি কথা বলেন খুব ধীরেসুস্থে। মানুষ হিসেবেও তার স্বভাব এমনই।

যেমন প্রশ্নই আসুক, উত্তরটা থাকে সহজ-সরল। আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ম্যাচ সাম্প্রতিক সময়ে বেশ আলোচিত হয়ে উঠে নানা কারণে। দু'দলের জয়-পরাজয়ও এখন প্রায় সমান।

শেষ পাঁচ ওয়ানডের তিনটিই বাংলাদেশকে হারতে হয়েছে তাদের বিপক্ষে। এর মধ্যে ছিল ঘরের মাঠে আফগানদের কাছে ওয়ানডে সিরিজ হারের ক্ষতও। যদিও সর্বশেষ স্মৃতিতে আনন্দই আছে বাংলাদেশের জন্য।  

দুই দলের সবশেষ দেখা হয়েছে এশিয়া কাপের মঞ্চে। একপেশে ওই ম্যাচে ৮৯ রানের বড় জয় পায় বাংলাদেশ। ওই দুঃস্মৃতি অবশ্য ভুলে থাকতে চান আফগানিস্তান অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদী, তার লক্ষ্য এখন ইতিবাচক ক্রিকেটের দিকে।  

তিনি বলেন, ‘আমাদের নজর দিতে হবে নিজেদের শক্তি ও তাদের দুর্বলতায়। গত ম্যাচে যা হয়েছে, আমাদের সেটা থেকে শিখতে হবে। তারা আমাদের চেয়ে ভালো ছিল। আমরা সেটি থেকে শিখবো ও আগামীকাল ওই অনুযায়ী প্রয়োগের চেষ্টা করবো। আমরা ইতিবাচক থাকার চেষ্টা করবো। ’ 

আফগানিস্তানের শুরুর বোলারদের সঙ্গে বাংলাদেশের উদ্বোধনী ব্যাটারদের একটি লড়াই এখন বেশ চর্চিত। এ নিয়ে বিরোধের জেরে বিশ্বকাপ দলেই জায়গা হয়নি তামিম ইকবালের। তার জায়গায় এসেছেন তানজিদ হাসান তামিম। তাকে নিয়ে কি আলাদা কোনো পরিকল্পনা আছে আফগানিস্তানের?

উত্তরে শহীদি বলেন, ‘আমাদের প্রতিটি খেলোয়াড়ের ব্যাপারেই পরিকল্পনা আছে। আমরা তাদের (বাংলাদেশের) সবার বিপক্ষেই পরিকল্পনা করছি। আমরা প্রতিটি খেলোয়াড়ের শক্তি ও দুর্বলতা জানি ভিডিওর মাধ্যমে। কোনো নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে লক্ষ্য নেই। আমরা তাদের এগারোজনের বিপক্ষে খেলবো। আমাদের তাদের সবার বিপক্ষেই ভালো খেলতে হবে। ’

এই ম্যাচে কি বড় পার্থক্য গড়ে দেবেন আফগানদের দুই উদ্বোধনী ব্যাটার? শহীদি বলেন, ‘আমাদের ভালো বোলিং আক্রমণ রয়েছে। ভালো স্পিনের বিকল্পও আছে। দেখা যাক তারা আগামীকাল কী করে। ’

বাংলাদেশের দল ঘোষণায় শেষদিকের নাটকীয়তা নিয়েও প্রশ্ন যায় আফগান অধিনায়কের কাছে। তামিম ইকবাল থাকছেন না বিশ্বকাপেই, মূলত এ ম্যাচের ব্যাটিং পজিশন নিয়ে বিতর্কের জেরে। আফগানদের ওপেনিং বোলার ফারুকীর চারবার মুখোমুখি হয়ে প্রতিবারই আউট হয়েছেন তিনি। তার না থাকা কীভাবে দেখেন?

শহীদি বলেন, ‘দেখুন, আমি এটা আগেও বলেছি আমরা বাংলাদেশের বিপক্ষে খেলছি, নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের বিপক্ষে না। বাকি খেলোয়াড়রাও যথেষ্ট প্রতিভাবান। আমাদের কালকে যারা খেলবে, তাদের বিপক্ষে ফোকাস থাকতে হবে। আমরা তাদের বিপক্ষে ইতিবাচক ক্রিকেট খেলবো। ’

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৩
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।