ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আর্চারের প্রত্যাবর্তনের ম্যাচে পাকিস্তানকে সহজেই হারাল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২৪
আর্চারের প্রত্যাবর্তনের ম্যাচে পাকিস্তানকে সহজেই হারাল ইংল্যান্ড

প্রায় এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই জোড়া উইকেট শিকার করলেন জোফরা আর্চার। তার প্রত্যাবর্তনের ম্যাচটিতে পাকিস্তানকে সহজেই হারিয়ে সিরিজেও এগিয়ে গেল ইংল্যান্ড।

এজবাস্টনে আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ২৩ রানে জিতেছে ইংলিশরা। আগে ব্যাট করে  জস বাটলারের ৮৪ রানের অনবদ্য ইনিংসে ভর করে ৭ উইকেটে ১৮৩ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ১৬০ রান তুলতেই সব উইকেট হারিয়ে ফেলে বাবরবাহিনী। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাটলারবাহিনী।

১৮৪ রানের লক্ষ্যে নামা পাকিস্তান ১৪ রান তুলতেই ২ উইকেট হারিয়ে ফেলে। ইনিংসের প্রথম ওভারেই বল হাতে নিয়ে ওপেনার মোহাম্মদ রিজওয়ানকে (০) ফেরান ইংলিশ স্পিনার মঈন আলী। এরপর সায়েম আইয়ুব (২) বিদায় নেন টপলির বলে। তবে বাবর আজম ও ফখর জামান মিলে ইনিংস মেরামত করেন। এই জুটি ভাঙতে বল হাতে নেওয়া আর্চারের প্রথম ওভারেই আসে ১৫ রান।  

এরপর ইংলিশ স্পিনাররা নিয়ন্ত্রিত বোলিংয়ে পরিস্থিতি সামাল দেন। দারুণ খেলতে থাকা বাবর আজমকে (২৬ বলে ৩২ রান) বিদায় করে ব্রেক থ্রু এনে দেন মঈন। এর কিছুক্ষণ পর শাদাব খানকে (৩) বিদায় করেন ইংলিশ স্পিনার আদিল রশিদ। এরপর আক্রমণে ফিরে আজম খানকে (১১) বিদায় করে প্রথম উইকেটের দেখা পান আর্চার। এরপর একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান।  

দলকে ঠিক ১০০ রানে রেখে লিয়াম লিভিংস্টোনের শিকার হন ফখর। তার ব্যাট থেকে আসে ২১ বলে ৪৫ রান। তবে শেষদিকে লড়াই করেন ইফতিখার আহমেদ ও ইমাদ ওয়াসিম।  তবে তারা আর্চারকে আক্রমণ করতে পারছিলেন না। ফলে রানের ব্যবধান বাড়ছিল। এরমধ্যেই ১৭ বলে ২৩ রান করা ইফতিখারকে ফেরান টপলি। ১৮তম ওভারে ফের আক্রমণে এসে ইমাদকে (১৩ বলে ২২ রান) বিদায় করেন আর্চার। এরপর আর লড়াই করতে পারেনি পাকিস্তান।

আর্চার ৪ ওভারে ২৮ রান খরচে নেন ২ উইকেট। এছাড়া টপলি ৩টি ও মঈন ২টি উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ২১ রানে ওপেনার ফিল সল্টের (১৩) উইকেট হারায় ইংল্যান্ড। কিন্তু এরপর দারুণ জুটি গড়েন বাটলার ও উইল জ্যাকস। এর মধ্যে জ্যাকস ২৩ বলে ৩৭ রান করে হারিস রউফের শিকার হন। তবে জনি বেয়ারস্টোকে নিয়ে ফের লড়াই শুরু করেন বাটলার। ইংলিশ অধিনায়ক ফিফটি তুলে নিয়ে ছুটছিলেন সেঞ্চুরির দিকেও। বেয়ারস্টো (২১) অবশ্য বেশিদূর যেতে পারেননি। এরপর আসলে বাটলার একাই যা লড়াই করেছেন। ১৮তম ওভারের শেষ বলে রউফের দ্বিতীয় শিকার হওয়ার আগে বাটলার ৫১ বলে করেন ৮৪ রান। আর শেষদিকে ৪ বলে ১২ রান করেন আর্চার।

বল হাতে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি নিয়েছেন ৩ উইকেট। এছাড়া ইমাদ ও রউফ নিয়েছেন ২টি করে উইকেট।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।