ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ভারতের জন্যই বিশ্বকাপ সাজানো হয়েছে, দাবি ভন-গিলক্রিস্টের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
ভারতের জন্যই বিশ্বকাপ সাজানো হয়েছে, দাবি ভন-গিলক্রিস্টের

২০০৭ সালের পর এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারত। বার্বাডোজের ফাইনালে তারা হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

কিন্তু রোহিত-কোহলিদের চ্যাম্পিয়ন হওয়া স্বাভাবিকভাবে নিচ্ছেন না সাবেক দুই ক্রিকেট তারকা মাইকেল ভন ও অ্যাডাম গিলক্রিস্ট। তাদের দাবি, এবার বিশ্বকাপ সাজানো হয়েছে ভারতের জন্যই।  

এবারের বিশ্বকাপে ভারতকে বাড়তি সুবিধা দেওয়ার দাবি আগেও করেছেন ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক এবার কটাক্ষের সুরে অভিযোগ করেছেন, ভারতের জন্যই টি-টোয়েন্টি বিশ্বকাপ তৈরি হয়েছে। কারণ ভারত আইসিসিকে প্রচুর টাকা দেয়। আর সাবেক অজি উইকেটকিপার-ব্যাটার গিলক্রিস্টের দাবি, ভারতের জন্য আপস করেছে ক্রিকেট। তাদের দুজনেরই অভিযোগ, ভারতকে বিশেষ সুবিধা করে দিয়েছে আইসিসি।

ভন পুরো আসরেই ভারতের সমালোচনা করেছেন। বিশেষ করে সেমিফাইনালে ভারতের কাছে ইংলিশরা হেরে যাওয়ার পর থেকে ভনের সমালোচনা আরও বেড়েছে। এমনকি ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ফাইনালের আগেই তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন, ভারতের জন্য এবারের শিরোপা নিশ্চিত করে রেখেছে আইসিসি। কারণ হিসেবে তিনি বলেন, ভারত আগে থেকেই জানতো (যদি কোয়ালিফাই করে) তাদের সেমিফাইনাল গায়ানাতেই হবে। আরেকটা কারণ হচ্ছে, ভারতই একমাত্র দল যারা একই সময়ে তাদের সব ম্যাচ খেলেছে, দিনের বেলায়। অন্যদের কখনো রাতে, আবার কখনো দিনে খেলতে হয়েছে।

আইসিসিকে ভনের কটাক্ষ, বাণিজ্যিক স্বার্থকে প্রাধান্য দ্বিপাক্ষিক সিরিজের ক্ষেত্রে মানা যায়, কিন্তু বিশ্বকাপে কোনও দলের প্রতি সহানুভূতি দেখানো উচিত নয়। ভন বলেন, 'এটা (বিশ্বকাপ) তো তাদেরই টুর্নামেন্ট তাই না? ওরা যখন চাইছে তখন খেলতে পারছে। আগেই জানতে পারছে তাদের সেমিফাইনাল কোথায় হবে। তাদের সব খেলা সকালে হয়েছে। যাতে তাদের দেশের সমর্থকরা রাতে খেলা দেখতে পারে। বিশ্বকাপে এমন পক্ষপাত মানা যায় না। তারা কিছু টাকা-পয়সা আনে বলে বলে এমনটা হওয়া উচিত নয়। সোজা কথায়, এই টুর্নামেন্ট পুরোপুরি ভারতের জন্য সাজানো। '

অন্যদিকে গিলক্রিস্ট বলেন, 'ভারতের অনেক সমর্থক এ ব্যাপারে (পক্ষপাতিত্ব) খুব সচেতন। তারাও এটা মানছে যে, এই খেলায় আপস করা হয়েছে। ভারত সেরা দল হয়েছে। এখন ফলাফল দেখে তারা দাবি করবে যে, তারাই সবথেকে সামঞ্জস্যপূর্ণ দল। দক্ষিণ আফ্রিকাও কিন্তু একই দাবি করতে পারে। ভারত জিতেছে ঠিক আছে। কিন্তু এটাও ঠিক, ভারতের অনেক সমর্থক অন্ধ নন এবং তারা পরিস্থিতি সম্পর্কে সচেতন। '

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।