ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

কিউই-লঙ্কানদের মতো জিতেছে কানাডা-জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
কিউই-লঙ্কানদের মতো জিতেছে কানাডা-জিম্বাবুয়ে ছবি: সংগৃহীত

ঢাকা: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের যুবাদের সঙ্গে জয় পেয়েছে ভারত। ইংল্যান্ডকে ৯৭ রানে হারায় বাংলাদেশ আর পাকিস্তানকে ৫ উইকেটে হারায় ভারত।

এছাড়া দিনের অপর ম্যাচগুলোতে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, কানাডা আর জিম্বাবুয়ে।

সাভারের বিকেএসপির মাঠে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে ১৩ রানে হারিয়েছে কিউই যুবারা। দুই নম্বর মাঠে নেপালকে ৬৫ রানে হারায় লঙ্কানরা। আর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে নামিবিয়ার বিপক্ষে ৮ উইকেটের জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। বিকেএসপির তিন নম্বর মাঠে আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে কানাডা।

আগে ব্যাট করে কিউই যুবারা ৪৮.৫ ওভারে অলআউট হওয়ার আগে করে ২১২ রান। জবাবে ৪৭.৩ ওভার ব্যাট করে আফগানরা তোলে ১৯৯ রান। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬৮ রান আসে ওপেনার গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। আর আফগানদের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেন ওপেনার করিম জানাত। বল হাতে কিউইদের অলআউট করতে ৫ উইকেট পান জহির খান। আর আফগানদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন অনিকেত ও রাভিন্দ্রা।

এদিকে, নেপালের বিপক্ষে আগে ব্যাট করে শ্রীলঙ্কা নির্ধারিত ৪৫ ওভারের ম্যাচে ৯ উইকেট হারিয়ে তোলে ২৩০ রান। জবাবে ৪২.১ ওভারে অলআউট হওয়া নেপাল ১৬৫ তুলতে সক্ষম হয়। লঙ্কানদের হয়ে সামু আসান ৭৪ বলে ৪টি করে চার ও ছক্কায় অপরাজিত ৮১ রান করেন। এছাড়া দলপতি চারিথ আসালঙ্কা ৬৮ বলে ১০টি বাউন্ডারিতে ৭১ রানের ইনিংস খেলেন।

নামিবিয়াকে উড়িয়ে দিতে বল হাতে দারুণ অবদান রাখেন জিম্বাবুয়ের দলপতি ব্লেসিং মাভুতা। আগে ব্যাট করে নামিবিয়া ১২০ রানে গুটিয়ে যায়। ওপেনার লোফতি ইয়াটন সর্বোচ্চ ৩৮ রান করেন। জিম্বাবুইয়ার দলপতি মাভুতা ১০ ওভারে ১৮ রানের বিনিময়ে তুলে নেন ৬ ব্যাটসম্যানকে। ১২১ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ের ওপেনার শন স্নাইডার ৯ বাউন্ডারিতে ৬২ বলে ৬০ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে বিদায় নেন। আরেক ওপেনার ব্রেন্ডন স্লাই ৪৮ রান করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিতে ভূমিকা রাখেন।

বিকেএসপির তিন নম্বর মাঠে আইরিশরা আগে ব্যাট করে ১৯৭ রানে অলআউট হয়। ওপেনার ও দলপতি জ্যাক টেকটর সর্বোচ্চ ৮৩ রানের ইনিংস খেলেন। আরেক ওপেনার স্টিফেন খেলেন ৩৪ রানের ইনিংস। শেষদিকে হ্যারি টেকটরের ব্যাট থেকে আসে ৩৭ রান। কানাডার কার্ট রামদাথ ১০ ওভারে ২৪ রানের বিনিময়ে ৫টি উইকেট তুলে নেন। ৪৭ ওভারে ১৯৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলকে সহজ জয়ের বন্দরে পৌঁছে দেন কানাডার দলপতি আবরাস খান। ৯৮ বলে ৯টি চার আর দুটি ছক্কায় ৯৩ রান করে অপরাজিত থাকেন তিনি। ৮ বল বাকি থাকতেই জয় তুলে নেয় কানাডা।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ২৫ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।