ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ভিভকে মনে করিয়ে দেয় কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
ভিভকে মনে করিয়ে দেয় কোহলি ছবি : সংগৃহীত

ঢাকা: ভারতের টেস্ট দলপতি কেমন ধরনের ব্যাটসম্যান-এমন প্রশ্নের উত্তরে টিম ডিরেক্টর রবি শাস্ত্রী এক বাক্যে জানিয়ে দিয়েছেন ‘বিরাট কোহলিকে দেখলে ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের কথাই মনে পড়ে’।

সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে সফরকারী ভারত আটটি ম্যাচ খেলেছে।

এর মধ্যে ছিল পাঁচটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি। ওয়ানডে সিরিজে কোহলির ব্যাটিং স্কোর ছিল ৯১, ৫৯, ১১৭, ১০৬ ও ৮ রান। তিন ম্যাচ টি-টোয়েন্টিতে কোহলির রান ছিল অপরাজিত ৯০, অপরাজিত ৫৯ ও ৫০।

১৭১ ওয়ানডেতে কোহলির শতক ২৫টি আর অর্ধশতক ৩৬টি। ৫১.৫১ ব্যাটিং গড়ে তার রান ৭,২১২। ৪১ টেস্টে ডানহাতি এই স্টাইলিশ ব্যাটসম্যানের ১১টি শতক আর ১২টি অর্ধশতকে রয়েছে ২,৯৯৪ রান। ৩৩ টি-টোয়েন্টিতে ১২টি হাফ-সেঞ্চুরি নিয়ে তিনি করেছেন ১,২১৫ রান।

ক্রিকেট বোদ্ধাদের কাছে কোহলির মাঝে ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের ছায়া দেখা যায়। তবে, কোহলি প্রসঙ্গে শাস্ত্রী জানান, কিছু কিছু সময় বিরাটের ব্যাটিং ভিভের কথা মনে করিয়ে দিচ্ছে। ভিভ যেভাবে তার ব্যাটকে তরবারি হিসেবে ব্যবহার করতো, সেভাবেই কোহলির ব্যাট তরবারি হিসেবে কাজ করছে। সব ধরণের ফরম্যাটে সে যেভাবে ব্যাট করছে, তাতে আমি কোহলির মাঝে ভিভের মুখ দেখতে পাই।

অজিদের বিপক্ষে সর্বোচ্চ রান করে টি-টোয়েন্টির সিরিজ সেরার পুরস্কার জেতেন কোহলি। তিন ম্যাচে তিন ফিফটিতে ১৯৯ রান করেন ভারতের টেস্ট অধিনায়ক। ফেব্রুয়ারিতে (২৪ তারিখে শুরু) এশিয়া কাপ সামনে রেখে কোহলিকে বিশ্রামে রাখা হয়েছে। ফলে, ঘরের মাটিতে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে কোহলি থাকছেন না।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।