ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

পা মাটিতেই রাখছে নেপাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
পা মাটিতেই রাখছে নেপাল ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর থেকে: অনূর্দ্ধ-১৯ বিশ্বকাপের এবারের আসরের অন্যতম চমক দেখানো দলের নাম নেপাল। গ্রুপপর্বের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩২ রানে জয়ের পর দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় নিয়ে উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে।

যদিও শেষ ম্যাচে ভারতের কাছে হেরে যায় তারা।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে নেপালকে লড়তে হবে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে।

দারুণ পারফরমেন্সের পর স্বাভাবিক ভাবেই নেপাল আত্মবিশ্বাসের তুঙ্গে। তারপরেও সেই আত্মবিশ্বাস দলটিকে কোয়ার্টার ফাইনালের ম্যাচে অতি মাত্রায় নির্ভরতা দিচ্ছে না। আর এই বিষয়টি মনেপ্রাণে বিশ্বাস করেন দলটির কোচ জগত বাহাদুর টামাটা। বাংলাদেশের বিপক্ষে নকআউট পর্বের এই ম্যাচকে সামনে রেখে পা মাটিতে রেখেই কথা বললেন নেপাল কোচ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) মিরপুরে কোয়ার্টার ফাইনালের আগে অনুশীলন শেষে নেপাল কোচ গণমাধ্যমকর্মীদের সামনে দলের সার্বিক বিষয় সম্পর্কে তুলে ধরতে গিয়ে বলেন, ‘আমাদের অধিনায়ক রাজু রিজালের বয়স নিয়ে বিতর্ক আছে। তবে বিষয়টি নিয়ে আমরা খুব বেশি উদ্বিগ্ন নই এবং তার বয়সের বিতর্ক এই মাচে আমাদের উপর কোন চাপের সৃষ্টি করবেনা।
   
এদিকে, বাংলাদেশের বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষকে বেশ সমীহ করেই কথা বললেন তিনি, ‘বাংলাদেশ খু্বই ভালো দল। বিশ্বকাপের শুরু থেকেই তারা ভালো খেলছে। দলটিতে যেমন ভালো বোলার আছে তেমনি আছে ব্যাটিং স্কোয়াড। বোলিংয়ে তাদের স্পিন আক্রমণ খুবই সমৃদ্ধ। ’

শুধু বাংলাদেশকেই নয়, কোয়ার্টার ফাইনালের ম্যাচে এগিয়ে রাখলেন নিজের দলকেও ‘আমাদের ব্যাটিং ও বোলিং সাইড বেশ ভালো। গেল কয়েক মাস ধরেই আমার ছাত্ররা ফর্মে আছে। তার ফলাফল আমরা গ্রুপপর্বেই পেয়েছি। বোলিংয়ে আমাদের মূল শক্তি স্পিন। তবে, আমাদের ব্যাটিং সাইডও বেশ ভালো। ’

বাংলাদেশ এর আগে তিনবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেললেও নেপাল এই প্রথমবারের মতো কোয়ার্টারে খেলছে। বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে বিস্ময়কর এই বিষয়টি বিস্মিত করেছে নেপাল কোচকেও। তবে এই বিস্ময়ের পেছনে শিষ্যদের কৃতিত্ব দিলেন কোচ, ‘প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলতে পেরে কোচ হিসেবে আমি বিস্মিত। তবে বিষয়টি চমকপ্রদও, যা আমার শিষ্যরা তাদের ব্যাটিং ও বোলিং ধার দেখিয়ে করতে পেরেছে। ’

কোয়ার্টার ফাইনালে আপনার শিষ্যরা কেমন খেলবে? উত্তরে নেপাল কোচ জানান, এই ম্যাচে আমার শিষ্যরা তাদের সেরা খেলাটিই খেলবে। ’

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯টায় বাংলাদেশের যুবাদের মুখোমুখি হবে নেপালের যুবারা।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ৪ ফেব্রুয়ারি ২০১৬
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।