ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বরিশালকে শীর্ষেই রাখতে চান নাফীস

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
বরিশালকে শীর্ষেই রাখতে চান নাফীস শাহরিয়ার নাফীস-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় লিগের ২০১৬-১৭ মৌসুমের খেলা মাঠে গড়ায় সেপ্টেম্বরে। তিন রাউন্ড শেষে প্রতিকূল আবহাওয়ার কারণে স্থগিত হয়ে যায় লিগ। নভেম্বরে বিপিএল মাঠে গড়ালে পড়ে যায় লম্বা বিরতি। প্রায় দুই মাস পর আগামীকাল (২০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে লিগের চতুর্থ রাউন্ড। চারটি ভেন্যূতে মুখোমুখি হবে আটটি দল।

ঢাকা: জাতীয় লিগের ২০১৬-১৭ মৌসুমের খেলা মাঠে গড়ায় সেপ্টেম্বরে। তিন রাউন্ড শেষে প্রতিকূল আবহাওয়ার কারণে স্থগিত হয়ে যায় লিগ।

নভেম্বরে বিপিএল মাঠে গড়ালে পড়ে যায় লম্বা বিরতি। প্রায় দুই মাস পর আগামীকাল (২০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে লিগের চতুর্থ রাউন্ড। চারটি ভেন্যূতে মুখোমুখি হবে আটটি দল।

টায়ার-১ থেকে শীর্ষে রয়েছে বরিশাল বিভাগ। তিন ম্যাচে তাদের পয়েন্ট ২৩। দ্বিতীয় অবস্থানে থাকা খুলনা বিভাগের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান চার। বিকেএসপির তিন নম্বর মাঠে চারদিনের ম্যাচে মুখোমুখি হবে ‍টায়ার-১ এর দল দুটি।

ওপেনিংয়ে বরিশালের অন্যতম ভরসার নাম শাহরিয়ার নাফীস। তিন ম্যাচে চার ইনিংসে দুই অর্ধশতকে এ বাঁহাতির ব্যাট থেকে এসেছে ২৩৬। নাফীস চান দলকে শীর্ষ অবস্থানে রেখে লিগ শেষ করতে। এ জন্য ব্যক্তিগত দিক থেকে রাখতে চান অবদান, ‘আমরা এখন এক নম্বরে আছি। আমাদের প্রত্যেকটা প্লেয়ারের ব্যক্তিগত লক্ষ্য বরিশাল যেন শীর্ষে থেকে লিগ শেষ করতে পারে। তাহলে বরিশালের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে ভালো ফলাফল হবে। ভালো পারফরম্যান্স করে টিমের লক্ষ্য যেন পূরণ করতে অবদান রাখতে পারি। ’

‘প্রত্যেকটা ম্যাচে চেষ্টা করবো যত বেশি পয়েন্ট তুলে নিতে। টায়ার-১ এর টিমগুলো অনেক শক্তিশালী। সরাসরি জেতা খুব কঠিন। তো বোনাস পয়েন্ট খুব গুরুত্বপূর্ন। চেষ্টা করবো প্রত্যেকটা ম্যাচে যত বেশি পয়েন্ট নেওয়া যায়। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-সব ডিপার্টমেন্টেই ভালো খেলে বরিশালকে শীর্ষে রেখে যদি শেষ করতে পারি তাহলে খুবই খুশি হবো। ’-যোগ করেন নাফীস।

জাতীয় লিগে রানের ধারাবাহিকতা টেনে নিয়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটের আসর বিপিএলে। ১২ ম্যাচে তিন অর্ধশতকে করেছেন ২৯২ রান। জাতীয় লিগের রান করার আত্মবিশ্বাস বিপিএলে কাজে লেগেছে বলে জানালেন নাফীস, ‘যে কোনো জায়গায় রান অবশ্যই আত্মবিশ্বাস দেয়। ভালো পারফরম্যান্স হলে ব্যাটসম্যান-বোলার সবাই আত্মবিশ্বাসী থাকে। জাতীয় লিগের পারফরম্যান্স অবশ্যই বিপিএলে সাহায্য করেছে। আশা করবো সে ধারাবাহিকতা ধরে রাখতে। ’ 

বিপিএলে শুরুর দিকে বরিশাল বুলসের হয়ে পাঁচ নম্বরে ব্যাট করেছেন নাফীস। ধীরে ধীরে উঠেছেন ওপরের দিকে। চারে, তিনে, পছন্দের জায়গা ওপেনিংয়েও নেমেছেন এ মারকুটে ব্যাটসম্যান। বিভিন্ন পজিশনে ব্যাট করায় সুবিধাই হয়েছে নাফীসের, ‘যে অভিজ্ঞতা বিপিএলে পেয়েছি তাতে যে কোনো দলের  প্রয়োজনে যে কোনো জায়গায় ব্যাটিং করতে পারবো। বিপিএল থেকে যে আত্মবিশ্বাস নিতে পেরেছি তাতে আমি খুশি। জাতীয় লিগের শেষ তিন রাউন্ডে ব্যাটিংয়ে এ ধারবাহিকতা রাখতে চাই। ’

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৬
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।