ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো প্রোটিয়ারা ছবি: সংগৃহীত

জোহানেসবার্গে শক্ত অবস্থানে থাকা স্বাগতিক দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ (৩-০) করলো সফরকারী শ্রীলঙ্কাকে। তৃতীয় টেস্টের তৃতীয় দিনেই ম্যাচের ফল পেয়ে যায় প্রোটিয়ারা। লঙ্কানদের ইনিংস ও ১১৮ রানের বিশাল ব্যবধানে হারায় স্বাগতিকরা।

নিজেদের প্রথম ইনিংসে স্বাগতিকরা অলআউট হওয়ার আগে করে ৪২৬ রান। দ্বিতীয় দিন শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেট হারিয়ে ৮০ রান।

তৃতীয় দিন ব্যাট করতে নেমে ১৩১ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। ফলোঅনে পড়ে আবারো ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ১৭৭ রানে অলআউট হয় অ্যাঞ্জেলো ম্যাথুজের দলটি।

আগে ব্যাট করতে নেমে শততম ম্যাচে সেঞ্চুরি হাঁকান হাশিম আমলা। ওপেনার স্টেফেন কক ১০ আর ডিন এলগার ২৭ রানে ফিরে গেলে আমলা-ডুমিনি জুটি গড়েন। আমলা ২৬৫ বলে ১৬টি চারের সাহায্যে করেন ১৩৪ রান। আর ২২১ বল মোকাবেলায় ১৯টি বাউন্ডারির সাহায্যে ১৫৫ রান করেন ডুমিনি।

ডি ককের ব্যাট থেকে আসে ৩৪ রান। ২৩ রান করেন ওয়েন পারনেল।

লঙ্কানদের হয়ে চারটি করে উইকেট নেন নুয়ান প্রদীপ আর লাহিরু কুমারা। বাকি দুই উইকেট তুলে নেন অ্যাঞ্জেলো ম্যাথুজ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারী শ্রীলঙ্কার। দলীয় ৭০ রানের মাথায় টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় দলটি। দ্বিতীয় দিনের খেলা আলোক স্বল্পতায় বন্ধ হওয়ার আগে ৮০ রান তোলে লঙ্কানরা। ওপেনার করুনারত্নে প্রথম ওভারেই কোনো রান না তুলতেই বিদায় নেন। আরেক ওপেনার কুশল সিলভা ১৩ রান করে সাজঘরে ফেরেন। তিন নম্বরে নামা কুশল মেন্ডিস করেন ৪১ রান। চার নম্বরে আসা ডি সিলভার ব্যাট থেকে আসে ১০ রান।

তৃতীয় দিন প্রথম ইনিংসে ১১ রানে অপরাজিত থাকা দলপতি ম্যাথুজ ফেরেন ১৯ রান করে। আর ৩ রানে অপরাজিত থেকে দিন শুরু করা উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল করেন ৫ রান। শেষ দিকে উপুল থারাঙ্গা ২৪ রান করলেও আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছাতে পারেননি।

ফলোঅনে পড়ে আরেকবার ব্যাট করতে নামতে হয় লঙ্কানদের। তৃতীয় দিন দুই ইনিংস মিলিয়ে মোট ১৬টি উইকেট হারায় সফরকারীরা।

প্রথম ইনিংসে প্রোটিয়াদের হয়ে তিনটি করে উইকেট পান ফিল্যান্ডার এবং কেগিসো রাবাদা। দুটি করে উইকেট দখল করেন পারনেল এবং অভিষিক্ত অলিভিয়ের।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কার হয়ে ইনিংস সর্বোচ্চ ৫০ রান করেন ওপেনার করুনারত্নে। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান আসে সুরাঙ্গা লাকমলের ব্যাট থেকে। এছাড়া, মেন্ডিস ২৪, ডি সিলভা ১২, ম্যাথুজ ১০, চান্দিমাল ১০, হেরাথ ১০ আর থারাঙ্গা ২৬ রান করেন।

প্রোটিয়াদের হয়ে দ্বিতীয় ইনিংসে চারটি উইকেট দখল করেন পারনেল। তিন উইকেট পান এই ম্যাচে অভিষেক হওয়া অলিভিয়ের। আর দুটি উইকেট যায় কেগিসো রাবাদার দখলে।

ম্যাচ সেরা হন জেপি ডুমিনি, সিরিজ সেরা হন ডিন এলগার।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ১৪ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।