ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

আলোর মুখ দেখছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৭
আলোর মুখ দেখছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ গত মৌসুমের তারকারা-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচাইতে মর্যাদার আসর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। সব কিছু ঠিক থাকলে ৭ এপ্রিল থেকে মাঠে গড়াবে  ২০১৬-১৭ মৌসুমের প্রিমিয়ার ক্রিকেট লিগ। দল বদল ১৭ ও ১৮ এপ্রিল। অথচ প্রিমিয়ার লিগের এবারের আসর আদৌ অনুষ্ঠিত হবে কী না, সেই বিষয়ে অনেকেরই শঙ্কা ছিল। সেই শঙ্কা দূর করে প্রিমিয়ার লিগের তারিখ চূড়ান্ত করেছে ক্রিকেট কিমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

বুধবার (৮ মাচ) মিরপুরে লিগ নিয়ে সভা শেষে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন সিসিডিএম সহ-সভাপতি নাজমুল হোসেন। ‘খেলাশুরু হবে  ৭ এপ্রিল থেকে তারিখ থেকে।

আর দলবদলের সম্ভাব্য তারিখ ১৭-১৮ মার্চ। ক্লাবগুলোর সঙ্গে বৈঠক করে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ’

প্রিমিয়ার ক্রিকেট লিগের এবারের আসরে প্লেয়ারদের দল বদলের ব্যাপারে পরিবর্তন আনছে সিসিডিএম। গত দুই মৌসুম ক্লাবগুলো প্লেয়ার বাই চয়েসের ভিত্তিতে প্লেয়ার দলে ভেড়ালেও এবার দলবদল হবে উন্মুক্ত পদ্ধতিতে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে আগামী রোববার (১৩ মার্চ) সভাশেষে লিগের বিষয়ে বিস্তারিত জানাবে সিসিডিএম।  

প্রিমিয়ার লিগের বিগত আসর গুলোর ধারাবাহিকতায় এবারের আসরেও  জাতীয় দলের ক্রিকেটারদের জন্য পুল থাকছে। তবে কে কোন পুলে খেলবেন সেটা এখনও ঠিক হয়নি বলে জানান নাজমুল, ‘জাতীয় দলের জন্য পুল থাকছে তবে সেটা এখনও নির্বাচন করা হয়নি। যেহেতু জাতীয় দলের খেলা রয়েছে। বৃষ্টি এবং বিভিন্ন কারণে খেলা আমরা বেশি পেছাতেও পারছি না, রোজা এসে যাচ্ছে সামনে। ক্লাবগুলো মোটামুটি রাজী হয়েছে জাতীয় দলের খেলোয়াড়রা না থাকলেও তারা খেলেবে। ’

৬ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষ হওয়ায় জাতীয় দলের ক্রিকেটাররা যোগ দিতে পারবেন লিগের শুরু থেকেই। তবে মে মাসে আয়াল্যান্ডে ত্রিদেশিয় সিরিজ ও জুনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি থাকায় সুপার লিগ পর্ব থেকে জাতীয় দলের ক্রিকেটারদের ক্লাবগুলো পাবে না।

তবে  জাতীয় দলের ক্রিকেটাররা না থাকলেও ক্লাবগুলো খেলতে আপত্তি নেই বলে জানিয়েছেন নাজমুল হোসেন। সেক্ষেত্রে প্রতি দলে দুইজন করে বিদেশি প্লেয়ার খেলানোর সুযোগ দেওয়া হতে পারে বলে জানান তিনি। গত আসরে একজন করে বিদেশি ক্রিকেটার খেলেছে প্রতিটি দলে।

প্রিমিয়ার লিগের এবারের আসর গড়াবে তিনটি ভেন্যুতে । ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম ছাড়া ও বাকি দুটি ভেন্যু হল বিকেএসপির ২ ও ৩ নম্বর মাঠ।

এদিকে ক্লাবগুলো ইতোমধ্যেই প্লেয়ার দলে ভেড়াতে  শুরু করেছে। গত মৌসুমের ধারাবাহিকতায় এবারও শক্তিশালী দল গড়ছে আবাহনী। সাকিব, তামিম, তাসকিন, মোসাদ্দেক, নাজমুল, সাকলাইনকে ধরে রেখেছে ক্লাবটি। সেই সাথে যোগ হচ্ছে মোস্তাফিজ, শুভাগত, মিঠুন,সাইফুদ্দিন, আফিফ, আবু জায়েদরা।

অন্যদিকে মাশরাফি, মুশফিক ও মাহমুদউল্লাহকে দলেনিয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। থাকছেন নাঈম ইসলামও।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, ৮ মার্চ ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।