ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ধনাঞ্জয়ার সেঞ্চুরি, চালকের আসনে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
ধনাঞ্জয়ার সেঞ্চুরি, চালকের আসনে শ্রীলঙ্কা

দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে ক্যারিবীয়দের ঘূর্ণিতে বিপর্যয়ে পড়া শ্রীলঙ্কাকে পথ দেখালেন ধনাঞ্জয়া ডি সিলভা। নবম উইকেট জুটিতে লাসিথ এম্বুলদেনিয়াকে নিয়ে শতরানের জুড়ি গড়ে দলকে বড় লিডের পথে নিয়ে যাচ্ছেন তিনি।

সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষে বৃহস্পতিবার গল আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ৩২৮ রান। স্বাগতিকদের লিড এখন ২৭৯ রান।

২ উইকেটে ৪৬ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে এদিন ২২১ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে অল্প রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল। কিন্তু ১১ চার ও ২ ছক্কায় ১৫৩ রান করে অপরাজিত থাকা ধনাঞ্জয়া দলের বিপর্যয় সামাল দেন। ২৫ রান নিয়ে ব্যাট করছিলেন এম্বুলদেনিয়া। ১০৭ রানের অবিছিন্ন জুটিতে দিন শেষ করেছেন এই দুইজন।  

শ্রীলঙ্কার ইনিংসে দশম ওভারে বাঁহাতি স্পিনারে ভিরাসামি পেরমলের লাফিয়ে ওঠা বল চারিথ আসালাঙ্কার ব্যাটের কানায় লেগে প্যাড ছুঁয়ে শর্ট লেগ ফিল্ডারে হাতে সহজ ক্যাচে পরিণত হয়। এরপর নিশানকা ও ধনাঞ্জয়া জুটি গড়েন। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ফিফটি তুলে নেন নিশানকা। তবে এবার লাঞ্চ বিরতির ঠিক আগের বলে এলবিডব্লিউ হয়ে যান তিনি। যদিও রিভিও নিয়েছিলেন তিনি, কিন্তু ৬৬ রানের ইনিংস খেলে বিদায় নিতে হয় তাকে।

এরপর দিনেশ চান্দিমালকে দ্রুত ফেরান চেইস। সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি রমেশ মেন্ডিস। ক্রেইগ ব্র্যাথওয়েটের শিকার হওয়ার আগে তিনি করেন ২৫ রান। পরপর দুই ওভারে সুরাঙ্গা লাকমল ও অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে দিয়ে চাপ আরো বাড়ান পেরমল।  

৮ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন ধনাঞ্জয়া ও এম্বুলদেনিয়া। অসাধারণ দৃঢ়তায় ধরেন দলের হাল। ৯৭ বলে ফিফটি করা ধনাঞ্জয়া তিন অংকে পা রাখেন ১৮৯ বলে। টেস্ট ক্যারিয়ারে এটা তার অষ্টম সেঞ্চুরি। সেঞ্চুরির পরপরই একবার জীবন পান ধনাঞ্জয়া। ১১৬ রানে পেরমল ক্যাচ মিস করলে জীবন পাওয়া ধনাঞ্জয়া দারুণ ব্যাটিংয়ে তুলে নেন দেড়শ।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।