ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের লোভে দ. আফ্রিকার বিশ্বকাপ অনিশ্চিত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের লোভে দ. আফ্রিকার বিশ্বকাপ অনিশ্চিত

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট চালু করছে দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে এই লিগে খেলতেই বেশি ব্যস্ত থাকবেন দলের তারকা ক্রিকেটাররা।

ফলে জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠিতব্য ওয়ানডে সিরিজ খেলা হচ্ছে না তাদের। অস্ট্রেলিয়াকে সিরিজ পেছানোর অনুরোধ করলেও তা সম্ভব নয় বলে জানিয়ে জানিয়ে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপ সুপার লিগে নাজুক অবস্থায় রয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। এখন পর্যন্ত হওয়া ১৩ ম্যাচে মাত্র চার জয় পেয়েছে তারা। এর সঙ্গে দুইটি পরিত্যক্ত ম্যাচের ১০ পয়েন্ট এবং স্লো ওভার রেটের এক পয়েন্ট জরিমানা মিলিয়ে ৪৯ পয়েন্ট নিয়ে ১৩ দলের মধ্যে দক্ষিণ আফ্রিকার অবস্থান ১১ নম্বরে।

আগামী বছর ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করার জন্য থাকতে হবে সুপার লিগের সেরা আট নম্বরের মধ্যে। সেজন্য বাকি ১১ ম্যাচের মধ্যে ৬০ পয়েন্ট পেলে মোটামুটি নিশ্চিত হতো দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের টিকিট। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি বাতিল হওয়ায় মূল্যবান ৩০ পয়েন্ট হারাতে বসেছে দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি খেললে জাতীয় দলের তারকারা প্রায় অর্ধেকের বেশি সময় লিগটি খেলতে পারতেন না। তার পরেই হবে আইপিএল। ভারতের প্রতিযোগিতায় ভাল টাকায় দল পাওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি প্রতিযোগিতা খেলার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না কেউই।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে অন্য কোনও সময় সিরিজ আয়োজনের জন্য অনুরোধ করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া সেই অনুরোধ রাখতে পারছে না। ব্যস্ত সূচির মধ্যে অন্য সময় বের করা সম্ভব নয় বলে জানিয়েছে তারা। দক্ষিণ আফ্রিকা পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী খেলতে না পারায় দু’দেশের এক দিনের সিরিজ বাতিল বলে জানানো হয়েছে অস্ট্রেলিয়ার তরফ থেকে।

প্রথমবারের মতো আয়োজন করতে যাওয়া ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগের আকর্ষণ বাঁচিয়ে রাখতে ওয়ানডে সুপার লিগের ৩০ পয়েন্ট ছেড়ে দিতেও কুণ্ঠাবোধ করেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। এই সিরিজ বাতিল করায় বাকি ৮ ম্যাচে ছয়টি জিততে হবে তাদের।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।