ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে রাশিয়া যাচ্ছেন ৯৫ জন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে রাশিয়া যাচ্ছেন ৯৫ জন ...

চট্টগ্রাম: বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে মানবিক সম্পর্ক বৃদ্ধির ধারাবাহিকতায় ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে ৯৫ জন তরুণ সুযোগ পাচ্ছেন। এর মধ্যে ৫৩ জনের সব খরচ বহন করবে রাশিয়া।

বাকিদের ফ্লাইটের টিকিটের খরচ নিজেদের। ৩২ জন যুব প্রতিনিধি রিজিওনাল প্রোগ্রামে সুযোগ পাবেন।
 

এবার ১৮৮টি দেশের ৩ লাখ ৯ হাজার ৫৪২টি আবেদন জমা পড়েছিল উৎসবে অংশ নিতে। অংশ নেবেন ১০ হাজার বিদেশি, ১০ হাজার রাশিয়ান। কর্মদক্ষতা, এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস, সাংস্কৃতিক অন্তর্ভুক্তি, সামাজিক কার্যক্রম, শিক্ষা, প্রশ্নোত্তরের মাধ্যমে ক্যাটাগরি নির্ধারণ করা হয়।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ব যুব উৎসব রাশিয়ার জাতীয় প্রস্তুতি কমিটির সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন হায়দার।  

তিনি আশা করেন, উৎসব থেকে ফিরে অর্জিত শিক্ষায় অংশগ্রহণকারীরা দেশের উন্নয়নে কাজ করতে পারবেন। উৎসবে রাশিয়ান সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রদর্শনী, বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার, পোশাক, বিজ্ঞান ও প্রযুক্তি প্রদর্শনী তুলে ধরা হবে। থাকবে খেলাধুলা, কর্মশালা, আলোচনা ইত্যাদি। সেখানে বাংলাদেশের স্টলে থাকবে মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটন, লোক ও হস্তশিল্প, মৃৎশিল্প, ঐতিহ্যবাহী পোশাক, পাটের থলে, মুদ্রা, মিষ্টি, খাবার। একদিন অংশগ্রহণকারী পরবেন শাড়ি ও পাঞ্জাবি। তাদের হুডি পোশাকে স্মৃতিসৌধ ও রিকশাচিত্র থাকবে।

বিশ্ব যুব উৎসব রাশিয়ার জাতীয় প্রস্তুতি কমিটির চেয়ারম্যান তারেক মাহমুদ বলেন, ২০১৭ সালে এ প্রোগ্রাম হয়েছিল। এবার ২৭-২৯ ফেব্রুয়ারি ফ্লাইটে অংশগ্রহণকারী ৯৫ জন যাবেন রাশিয়ায়। এর মধ্যে ১০ জন চট্টগ্রামের। এ ছাড়া ১০ জন সাংবাদিক যাচ্ছেন নির্বাচন কাভার করতে। এটি আমাদের জন্য গৌরবের।

রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান বলেন, রাশিয়ায় মেধাবী শিক্ষার্থী, বিশেষজ্ঞদের নেওয়া হয় উৎসবে। এখানে অর্জিত দক্ষতা দিয়ে দেশের উন্নয়নের জন্য কাজ করতে পারবেন। রাশিয়া বাংলাদেশের স্বাধীনতাকাল থেকে আন্তরিক বন্ধু। আশাকরি যারা এ উৎসবে যাবেন তারা দেশের দূত হিসেবে কাজ করবেন।  

তিনি বলেন, রাশিয়া সরকার বিভিন্ন খাতে ১৪২টি বৃত্তি দিচ্ছে। আগামীতে আরও বাড়ানোর প্রচেষ্টা আছে।  

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।