ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘ছাত্রদের নেতৃত্বে নীতি-আদর্শ থাকলে দেশ থাকবে নিরাপদ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
‘ছাত্রদের নেতৃত্বে নীতি-আদর্শ থাকলে দেশ থাকবে নিরাপদ’ ...

চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহ্বায়ক সাইফুল আলম বলেছেন, গণতন্ত্রের মুক্তি আন্দোলনসহ বাঙালি জাতির অস্তিত্ব রক্ষার সব আন্দোলনই পরিচালিত হয়েছে ছাত্রদের অগ্রণী ভূমিকা। যতদিন ছাত্রদের নেতৃত্বের মাঝে নীতি আদর্শ অটুট থাকবে, ভুলপথে পরিচালিত হবে না ছাত্র রাজনীতি ততদিন নিরাপদ থাকবে বাংলাদেশ।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয়তাবাদী আদর্শকে আমাদের অন্তরে ধারণ করতে হবে। নতুন প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস জানার সুযোগ করে দিতে হবে।
 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেলে নাসিমন ভবন ছাত্রদল কার্যালয়ে ওমর গণি এমইএস কলেজ ছাত্রদলের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

জাতির ভবিষ্যৎ নেতৃত্ব তৈরির অন্যতম প্রবেশদ্বার হলো ছাত্ররাজনীতি জানিয়ে সাইফুল আলম বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ছাত্ররাজনীতির ইতিহাস এবং ঐতিহ্য এতোটাই উজ্জ্বল যে এখনো বাংলাদেশের জনগণ স্বগৌরবে স্মরণ করে। রাজনীতি করার জন্য যে দর্শন প্রয়োজন, যে আদর্শ প্রয়োজন, যে নৈতিকতাবোধ কিংবা মূল্যবোধ, মানবিকতাবোধ ও দেশপ্রেম থাকা প্রয়োজন তার একটি সমষ্টিগত গুণাবলি নিয়ে ছাত্ররাজনীতি। জাতীয় রাজনীতির এক গুরুত্বপূর্ণ এবং অবিচ্ছেদ্য অংশ ছাত্ররাজনীতি।  

প্রধান বক্তা চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন বলেন, শিক্ষাঙ্গনে শিক্ষার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে হলে ছাত্ররাজনীতি বন্ধ কিংবা নিয়ন্ত্রিত ছাত্ররাজনীতির চর্চা করা কোনো স্থায়ী সমাধান নয়। ছাত্রদের নিজেদের যে চাওয়া পাওয়া রয়েছে তার পক্ষে অর্থাৎ তাদের নিজেদের যা নিয়ে রাজনীতি করার ইচ্ছা সে সুযোগ তাদের থাকতে হবে। আধুনিকতা মানে গোঁড়ামি, ভণ্ডামি, নিজের ঐতিহ্যকে বিলিয়ে দেওয়া নয়। আধুনিকতা হলো মানসিক উদারতা, সব ভালো কাজের সঠিক মূল্যায়ন, চিন্তা ও মননে প্রগতিশীল আচরণ, অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ না করা, অন্যের মতামতকে গুরুত্ব দেওয়া। এগুলো বাস্তবায়ন করতে পারলেই কেবল স্বাধীনতা মূল্যায়িত হবে। ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলে নৈতিকতা ও মূল্যবোধ চর্চার সুযোগ সংকীর্ণ হয়ে উঠবে।

ওমর গণি এমইএস কলেজ ছাত্রদলের আহ্বায়ক তারেক আজিজের সভাপতিত্বে ও সদস্য সচিব ফারুক মীর্জার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক যথাক্রমে আরিফুর রহমান মিঠু, মাস্টার আরিফ, এম এ হাসান বাপ্পা, ইসমাইল হোসেন, ফখরুল ইসলাম শাহীন, সদস্য আল মামুন সাদ্দাম, কামরুল হাসান আকাশ। উপস্থিত ছিলেন ওমর গণি এমইএস কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান জুয়েল, আরিফ , রহিম, জসিম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।