ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৪০ বছরে তির্যক, চারদিন ব্যাপী নাট্যমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
৪০ বছরে তির্যক, চারদিন ব্যাপী নাট্যমেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নাট্যদল তীর্যকের ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে আগামী ২৪ ডিসেম্বর (বুধবার) থেকে চারদিন ব্যাপী বর্ণাঢ্য ‘তীর্যক নাট্যমেলার’ আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট (টিআইসি) মিলনায়তনে সমাজবিজ্ঞানী ড.অনুপম সেনের সভাপতিত্বে তির্যক নাট্যমেলা উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী ও নাট্যজন আসাদুজ্জামান নূর।

  অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রণজিত বিশ্বাস।

চারদিন ব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান।


এছাড়াও প্রতিদিন বিকেল ৪টা থেকে টিআইসি গ্যালারীতে তির্যকের ৪০ বছরের স্মারক প্রদর্শনী, টিআইসি লেকচার থিয়েটারে বিষয়ভিত্তিক আলোচনা,
মুক্তমঞ্চে আবৃত্তি, নৃত্য ও সঙ্গীতানুষ্ঠান এবং প্রতিদিন সন্ধ্যায় টিআইসি মিলনায়তনে তির্যকের মঞ্চনাটক পরিবেশিত হবে।

এ উপলক্ষে পোস্টার, ফোল্ডার ও ভিউকার্ড প্রকাশ করা হয়েছে।  

তির্যকের ৪০ বছরের স্মারক প্রদর্শনীর উদ্বোধন করবেন আইটিআই (বিশ্ব) সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার।   প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত গ্যালারীতে এ স্মারক প্রদর্শনী চলবে।

নাট্যমেলায় সম্মাননা দেয়া হবে তির্যকের পথচলার শুরুর দিকের চারজন নাট্যজন খালেদা ফেরদৌস, তপন ভট্টাচার্য, ইসতিয়াক বাবু ও ইখতিয়ার উদ্দিন আবুকে।

অনুষ্ঠানের ১ম দিন মুক্তমঞ্চে সঙ্গীত পরিবেশন করবে তির্যকের শিল্পীরা এবং নৃত্য পরিবেশনা করবে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স।   সন্ধ্যা সাড়ে ৬টায় টিআইসি মিলনায়তনে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যক প্রযোজনা ‘রক্তকরবী’ পরিবেশিত হবে।

নাট্যমেলার ২য় দিন বৃহস্পতিবার বিকেলে লেকচার থিয়েটারে নাট্যজন শিশির দত্তের সভাপতিত্বে ‘সেক্সপীয়র: অনুবাদকের অনুভবে’ বিষয়ভিত্তিক আলোচনা করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।  

বিকেল ৫টায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে রক্তকরবী, উচ্চারক আবৃত্তি কুঞ্জ এবং সঞ্চারী নৃত্যকলা একাডেমী।   সন্ধ্যা সাড়ে ৬টায় মিলনায়তনে সফোক্লিস রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যক প্রযোজনা ‘গ্রীক ট্র্যাজেডি ইডিপাস’ পরিবেশিত হবে।

নাট্যমেলার ৩য় দিন শুক্রবার বিকেল সাড়ে ৪টায় লেকচার থিয়েটারে কবি ও সাংবাদিক আবুল মোমেনের সভাপতিত্বে ‘রবীন্দ্রসাহিত্য সৃজন:নাটকের আলোকে’ শীর্ষক বিষয়ভিত্তিক আলোচনায় বিষয় উপস্থাপন করবেন নাট্যজন আতাউর রহমান।

বিকেল ৫টায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে অভ্যুদয় সংগীত অঙ্গন, বোধন আবৃত্তি পরিষদ এবং গুরুকুল।   সন্ধ্যে সাড়ে ৬টায় মিলনায়তনে পরিবেশিত হবে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যক প্রযোজনা ‘বিসর্জন’।

সমাপনী দিন শনিবার বিকেলে লেকচার থিয়েটারে ‘শিল্পের মানবসম্পদ ও অর্থনীতি’ শীর্ষক বিষয়ভিত্তিক আলোচনায় বিষয় উপস্থাপন করবেন নাট্যকার ও
নির্দেশক মামুনুর রশিদ।   সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিকেল ৪টায় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে প্রমা আবৃত্তি সংগঠন, সৃজামী সাংস্কৃতিক অংগন, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ এবং নটরাজ নৃত্যাঙ্গন।   সন্ধ্যায় টিআইসি মিলনায়তনে মাইকেল মধুসূদন দত্তের কালজয়ী প্রহসন আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যক প্রযোজনা ‘বুড়ো সালিকের
ঘাড়ে রোঁ’ পরিবেশিত হবে।

রাত সাড়ে ৮টায় সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন অলক ঘোষ ও বিক্রম চৌধুরী। সমাপনী ঘোষনা করবেন কবি অরুণ দাশগুপ্ত।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।