ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফিরে দেখা-২০১৪

বছরজুড়েই সাংস্কৃতিক কর্মকাণ্ডে মুখর ছিল চট্টগ্রাম

এস. বি. টুপসি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
বছরজুড়েই সাংস্কৃতিক কর্মকাণ্ডে মুখর ছিল চট্টগ্রাম ফাইল ফটো

চট্টগ্রাম: চট্টগ্রাম শুধু বাণিজ্যিক রাজধানীই নয়, সাংস্কৃতিক কর্মকাণ্ডেও এ অঞ্চলের প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণ দীর্ঘদিনের।

অতীতের এই ধারাবাহিকতা বজায় রেখে ২০১৪ সালেও চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গন ছিল বৈচিত্রপূর্ণ আয়োজনে মুখর।



তবে, আনন্দের পাশাপাশি হারানোর বেদনাও কম নয়। এ বছরই হারাতে হয়েছে খ্যাতিমান তবলাবাদক বিজন চৌধুরীকে।
  মঞ্চে তবলা বাজাতে বাজাতেই প্রাণ অবসান হয় তার।

নতুনের আবাহন

চট্টগ্রামে সংস্কৃতি-শিল্পাঙ্গনে এবছর নতুনভাবে সংযোজিত হয়েছে বিস্তার-চিটাগাং আর্টস কমপ্লেক্স, বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্র, স্বরানন্দন প্রমিত বাঙলা চর্চা, স্বরিৎ ললিতকলা কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন-প্রতিষ্ঠানের নাম।

বিজয়ের দিনে ১৬ ডিসেম্বর নগরীর মেহেদীবাগের ‘বিশদ বাংলা’কে আরও বড় পরিসরে ছড়িয়ে দিতে যাত্রা শুরু হয় ‘বিস্তার-আর্টস কমপ্লেক্স’র। আলোকচিত্র ও পেইন্টিং প্রর্দশনী, সঙ্গীতানুষ্ঠান, নাট্য, নৃত্য প্রযোজনা পরিবেশনা, চলচ্চিত্র উৎসব, সাহিত্য আড্ডা, সেমিনার, কর্মশালাসহ শিল্প সংস্কৃতি বিষয়ক সকল প্রকারের আয়োজন করা যাবে বিস্তারে।

‘আমরা আনিব রাঙা প্রভাত’ আবৃত্তি সন্ধ্যার মাধ্যমে ৭ নভেম্বর আত্মপ্রকাশ ঘটে বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্রের। স্বরিৎ ললিতকলা কেন্দ্র চট্টগ্রামের আবৃত্তি অঙ্গনে আত্মপ্রকাশ করে ২১ মার্চ।

২০১৩ সালে প্রতিষ্ঠিত হলেও স্বরনন্দন প্রমিত বাঙলা চর্চা কেন্দ্রের মঞ্চে আত্মপ্রকাশ ঘটে এ বছরের ২৯ নভেম্বর। আবৃত্তিলোকে মঙ্গলালোকে আবৃত্তি অনুষ্ঠানের মাধ্যমে দর্শককে উপহার দেয় এক শ্রুতিমধুর পরিবেশনা।

বর্ষপূর্তির আনন্দে
‘আঁধার ভেঙ্গে আলোর বুনন’ এ মূল মন্ত্রকে সামনে রেখে চট্টগ্রামে আবৃত্তিচর্চার ২০১৪ সালে ২৮ বছর পূর্ণ করলো বোধন আবৃত্তি পরিষদ।   এ উপলক্ষে নবীন শিল্পীদের আবৃত্তিচর্চাকে শাণিত করতে বোধন ‘জাগাও প্রাণের সুপ্ত শক্তি’ শীর্ষক নিয়মিত আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে।

এবছর প্রতিষ্ঠার দুই যুগ পূর্তি উদযাপন করে নগরীর অন্যতম প্রতিশ্রতিশীল আবৃত্তি সংগঠন প্রমা। আতশবাজি, আলোক প্রজ্জ্বলন ও শোভাযাত্রার মধ্য দিয়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানে ছিল দেশের ৬টি বিভাগের ১২টি জেলার আবৃত্তিশিল্পীদের একক ও বৃন্দ আবৃত্তি, সেক্সোফোনবাদন।

প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে ২৪ ডিসেম্বর তীর্যক নাট্যদল আয়োজন করে ৪দিন ব্যাপি তীর্যক নাট্যমেলা। অনুষ্ঠানমালায় ছিল সম্মাননা জ্ঞাপন,সঙ্গীত,নৃত্য,আবৃত্তি, স্মারক প্রর্দশনী এবং প্রতিদিন তির্যকের মঞ্চনাটক।   ১৯৭৪এ তির্যকের পথচলার শুরুর চার নাট্যজন খালেদা ফেরদৌস, তপন ভট্টাচার্য, ইসতিয়াক বাবু, ইফতেখার উদ্দিন আবুকে অনুষ্ঠানে সম্মাননা দেয় দলটি।

সংগঠনের ২৫বছর পূর্তি উপলক্ষে ১৭ নভেম্বর এক মিলনমেলার আয়োজন করে ‘নান্দীমুখ’।

চট্টগ্রামের অন্যতম প্রাচীন সঙ্গীত চর্চার প্রতিষ্ঠান সঙ্গীতভবনের চার যুগ পূর্তি উপলক্ষে বছরব্যাপি অনুষ্ঠানমালার চারদিনব্যাপি ৭ম ও সমাপনী উৎসব ২৪নভেম্বর থেকে অনুষ্ঠিত হয়। পঞ্চকবির গান, আুধনিক গান, লোক সঙ্গীত, শাস্ত্রীয় সঙ্গীতের সুরে সাজানো হয়েছিল অনুষ্ঠানমালা।

ছোটকাগজ খড়িমাটি গত শ্রাবণে পূর্ণ করল এক যুগ। কবিতা ও মননচিন্তার প্ল্যাটফর্ম হিসেবে ছোটকাগজের অনিবার্যতাকে তুলে ধরার চেষ্টায় ২০০২ সালে যাত্রা শুরু করে ‘খড়িমাটি’।   এ যুগপূর্তি স্মরনীয় রাখতে বছরব্যাপি অনুষ্ঠানমালার অংশ হিসেবে ২৯ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর.সি মজুমদার মিলনায়তনে কবিতাপাঠ অনুষ্ঠান এবং ২১ নভেম্বর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে ‘কবিতার হেমন্ত’ কবিতাপাঠের আসর অনুষ্ঠিত হয়।

মঞ্চে নতুন
চলতি বছরের নভেম্বরে ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এন্ড মিউজিক মঞ্চে আনে তাদের নতুন নাটক তুমুল হাসির ‘নওকর শয়তান মালিক হয়রান’। নাটকটি কার্লো গোলদোনির বিখ্যাত কমেডি দ্য সারভেন্ট অব টু মাস্টার্স অবলম্বনে নাট্যকার অসীম দাশের নির্দেশনায় নির্মিত। নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়।

বছর শেষে নতুন শ্রুতি আবৃত্তি প্রযোজনা মঞ্চে আনে উচ্চারক আবৃত্তি কুঞ্জ।   ফিলিস্তিনে ইসরাইলের নির্মম বোমা হামলায় নিহতদের স্মরণে ‘মন ও মানচিত্রের বিভাজন’, ভারতীয় উপমহাদেশে বিভক্তি, সাম্প্রদায়িক দাঙ্গা নিয়ে ‘সীমান্ত’ দুটি নতুন শ্রুতি প্রযোজনা মঞ্চে আনে উচ্চারক। সীমান্ত শ্রুতি প্রযোজনাটির পরিচালনায় আছেন মোস্তফা কামাল যাত্রা। উভয়ের শ্রুতিরূপ দিয়েছেন উচ্চারক আবৃত্তি কুঞ্জের সভাপতি ফারুক তাহের।

বর্ণাঢ্য নাট্যোৎসব
১৭অক্টোবর থেকে ১৬ দিনব্যাপি বর্ণাঢ্য নাট্যোৎসব অনুষ্ঠিত হয়। ‘মঞ্চের সত্য হোক আমাদের অভিন্ন প্রত্যয় এ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি আয়োজন করে এ নাট্য উৎসব। সহযোগিতায় ছিল বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন।

চট্টগ্রামে শিল্পকলা একাডেমিতে প্রথম নাট্যেৎসব হয় ১৯৯৯ সালে। এবছর দ্বিতীয়বারের মত নাট্য উৎসবের আয়োজন করা হয়েছে।

অরিন্দম নাট্য সম্প্রদায়ের নাটক ‘দুতিয়ার চাঁন’ পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয়ে নাট্যোৎসবে নাটক প্রর্দশিত হয় নান্দীমুখের ‘তবুও মানুষ, লোক থিয়েটারের ‘ভল্লুক,নাট্যাধারের ‘শিখন্ডী কথা,থিয়েটার ওয়ার্কশপের ‘অর্ন্তদাহ,অঙ্গন থিয়েটার ইউনিটের ‘নিবারণের স্বপ্ন স্বদেশ,  উত্তরাধিকারের ‘মৃত্যুপাখি’,গণায়ণ নাট্য সম্প্রদায়ের ‘মুক্তধারা,নান্দিকারের ‘কোর্ট মার্শাল’,কথক থিয়েটারের ‘গন্তব্য,কথক নাট্য সম্প্রদায়ের ‘অতি সাধারণ চিকিৎসক’, অনন্য থিয়েটারের ‘ভূত,প্রতিনিধি নাট্য সম্প্রদায়ের ‘সলিউশান এক্স’,তির্যক নাট্যগোষ্ঠীর ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে এবং জেলা শিল্পকলা একাডেমি রেপার্টরি নাট্যদলের ‘কানার হাট বাজার।

নাট্যোৎসবের পাশাপাশি শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে মুক্তনাটক, নৃত্য, আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন করা হয়। শিল্পী,সমালোচক ও সংস্কৃতিপ্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয় এ নাট্যোৎসব।

সীমানা পেরিয়ে
২৯ নভেম্বর ভারতের জাতীয় মুকাভিনয় উৎসবে যোগ দেয় চট্টগ্রামের মুকাভিনয় চর্চার দল প্যান্টোমাইম মুভমেন্ট। কলকাতার সল্টলেক ও শান্তিনিকেতনের মঞ্চে এক ঘন্টা ২০ মিনিটের ‘অ্যান ইনোসেন্ট ডেথ’ পরিবেশন করে কলকাতার শিল্পবোদ্ধা, নাট্যকার ও সাধারণ দর্শকের হৃদয় স্পর্শ করে নেয় প্যান্টোমাইম মুভমেন্ট।

২৮, ২৯ ডিসেম্বর ভারতের উড়িষ্যা সাংস্কৃতিক মন্ত্রনালয়ের আয়োজিত ইন্টারন্যাশনাল থিয়েটার অ্যান্ড ড্রামা ফেস্টিভ্যালে যোগ দিতে উড়িষ্যার কটকে যায় চবির নাট্যকলা বিভাগের সভাপতি ও শিক্ষার্থীসহ সাউথ এশিয়ান ইবসেন সেন্টারের ১১জন ও ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ৬জনের দুইটি দল।
সেখানে সাউথ এশিয়ার ইবসেন সেন্টার পরিবেশন করে হেনরিক ইবসেনের উপন্যাস রোস মার্সল অবলম্বনে নাটক ইচ্ছামৃত্যু ও ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের চিরায়ত বাংলার দৃশ্যকল্পে ফিরে চল মাটির টানে শীর্ষক নৃত্য প্রযোজনা।   

হারায়েছি যারে
২১ সেপ্টেম্বর টিআইসির মঞ্চে তবলা বাজানোর সময় মৃত্যৃর কোলে ঢলে পড়েন প্রখ্যাত তবলাবাদক পণ্ডিত বিজন চৌধুরী। পন্ডিত আজিজুল হকের বংশীবাদন অনুষ্ঠানে তার সাথে তবলা সংগতে ছিলেন পণ্ডিত বিজন চৌধুরী। তাৎক্ষণিক তাকে চট্টগ্রাম মেডিকেলে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

পণ্ডিত বিজন চৌধুরী ১৯৩৯ সালে ব্রাহ্মণবাড়িয়ার সাংস্কৃতিক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশের তবলাবাদকদের অন্যতম শিক্ষাগুরু তিনি।

চট্টগ্রাম সাংস্কৃতিক অঙ্গন হারায় আরো একজন সংস্কৃতি সংগঠককে। ১৬ সেপ্টেম্বর খেলাঘর চট্টগ্রাম মহানগরীর প্রাক্তন সেক্রেটারি রিপন বড়ুয়া মাত্র ৪৫বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।  

রুপালী পর্দার জয়গান
বন্দরনগরীতে বিকল্প প্রদর্শনী হিসেবে ১০ নভেম্বর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে মুক্তি পায় মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত পিপঁড়াবিদ্যা চলচ্চিত্রটি। চট্টগ্রামে ব্যাপক জনপ্রিয়তা পায় নতুনধারার এ ফিল্প। মুক্তির দিন টিআইসি মিলনায়তনে আসেন নির্মাতা ফারুকী,পিপঁড়াবিদ্যা অভিনেতা নুর ইমরান মিঠু সহ পিপঁড়াবিদ্যা টিম।

চট্টগ্রামের দর্শকদের চাহিদা বিবেচনা করে ২৬, ২৭ নভেম্বর টিআইসি মিলনায়তনে সানিয়াত সানি পরিচালিত শখ-নিলয় জুটির অল্প অল্প প্রেমের গল্প চলচ্চিত্রটির বিকল্প প্রর্দশনী করা হয়।

এছাড়াও নগরীতে বছরজুড়ে ছিল চলচ্চিত্র প্রদর্শনীর নানা আয়োজন। সর্বশেষ গত ২৮ ডিসেম্বর টিআইসিতে মুক্তধারা চলচ্চিত্র উৎসবের মাধ্যমে ১০টি স্বল্প দৈর্ঘের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে দৃশ্যছায়া প্রোডাকশন হাউস।

ভিনদেশী তারা
রাশিয়া সঙ্গে বাংলাদেশের ২০১৩ সালের সমঝোতা চুক্তি অনুযায়ী ঢাকার পর চট্টগ্রামে ২৪নভেম্বর রাশিয়ান সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়।

রাশিয়ার ওরেনবার্গ স্টেট অ্যাকাডেমিক ফোক কয়্যারের ৪৭জন সঙ্গীত,নৃত্য,কোরিওগ্রাফার ও যন্ত্রশিল্পীর ৪৭ জনের একটি দল প্রাণবন্ত পরিবেশনার দিয়ে চট্টগ্রামের মানুষের মন জয় করে নেয়।  
 
বাংলাদেশ ও কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪১বছর পূর্তিতে কোরিয়ান দূতাবাসের আয়োজনে ও পিএইচপি পরিবারের সহযোগিতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ মিলনায়তনে অনুষ্টিত হয় চার্ম অব কোরিয়া। নয়জন কোরিয় শিল্পী ইংরেজি ও কোরিয়ান গান, পিয়ানোর সুর ও ধ্রুপদী সোপ্রানোর তালে মনোমুগ্ধকর পরিবেশনা উপহার দেয়। আমি বাংলায় গান গাই ও আমরা শিরোনামের দুইটি বাংলা গানে উপস্থিত দর্শক শ্রোতাকে তাক লাগিয়ে দেয় শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘন্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।