ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম চেম্বারে চীনা প্রতিনিধি দল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
চট্টগ্রাম চেম্বারে চীনা প্রতিনিধি দল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম চেম্বার নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন চীনের ইউনান প্রদেশের প্রতিনিধি দল। রোববার বিকেলে চেম্বার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।



চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহেমদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চীনা প্রতিনিধিদলের পক্ষে দলনেতা ও ইউনান প্রোভিন্সিয়াল কমিশন অব ডেভেলাপমেন্ট এন্ড রিফর্ম এর মহাপরিচালক ইয়াং হোংবো, উপ-মহাপরিচালক লি জিনজি, লিংক্যাং সিটির ভাইস মেয়র ঝাও জিইজি, ইউনান কনস্ট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোং লিমিটেড’র ভাইস প্রেসিডেন্ট মা দে, বিভাগীয় পরিচালক হুয়াং হি এবং চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মাহবুবুল হক চৌধুরী (বাবর), মো. সিরাজুল ইসলাম, অঞ্জন শেখর দাশ উপস্থিত ছিলেন।

সৈয়দ জামাল আহমেদ বলেন, চট্টগ্রামকে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার ট্রান্সন্যাশনাল হাব হিসেবে গড়ে তোলার সকল সম্ভাবনা বিদ্যমান থাকা সত্ত্বেও আমরা তার সর্বোচ্চ সদ্ব্যবহার করতে পারছি না।


তিনি চট্টগ্রামে বে টার্মিনাল, কর্ণফুলী টানেল, এলএনজি টার্মিনাল, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও রিং রোড-সহ বিভিন্ন প্রকল্পের কাজ সম্পন্ন হলে আগামী ত্রিশ বছরের মধ্যে বাংলাদেশ বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

চেম্বার সহ-সভাপতি অর্থনৈতিক উন্নয়নের জন্য দ্বিপাক্ষিক ও আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নতির উপর গুরুত্বারোপ করে চট্টগ্রাম এক্ষেত্রে মূল নিয়ামকের ভূমিকা পালন করবে বলে প্রতিনিধিদলকে অবহিত করেন।

প্রতিনিধি দলনেতা ইয়াং হোংবো বলেন, চট্টগ্রামের সাথে ইউনান প্রদেশের দীর্ঘ ইতিহাস রয়েছে। প্রস্তাবিত বাংলাদেশ, চায়না, ভারত, মিয়ানমার (বিসিআইএম) ইকনোমিক করিডোর দু’দেশের সম্পর্ককে আরো গভীর করবে।

তিনি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সংযোগ স্থাপনপূর্বক অর্থনীতির ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধনের লক্ষ্যে ইউনান প্রদেশ সরকারের আগামী ৫ বছরের পরিকল্পনার প্রসংগ উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।