ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘আমরা রোবট না, মানুষ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
‘আমরা রোবট না, মানুষ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা অন্তত এক মাস পেছানোর দাবিতে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন প্রায় দুশতাধিক শিক্ষার্থী।

তারা বিক্ষোভ মিছিলও করেন।

এসব কর্মসূচিতে চট্টগ্রাম কলেজ, হাজি মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি কমার্স কলেজ, সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল বিভিন্ন দাবি লেখা ফেস্টুন। এর মধ্যে ছিল ‘আমরা রোবট না, মানুষ’, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্বৈরাচারী সিদ্ধান্ত মানি না। ’ 

সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী আবদুর রহমান, হাজি মুহাম্মদ মহসিন কলেজের শিক্ষার্থী সাজ্জাদ হোসাইন, সিটি কলেজের শিক্ষার্থী আরিফুল ইসলাম, মহিলা কলেজের শিক্ষার্থী কানিজ সুলতানা প্রমুখ।

শিক্ষার্থীরা তাদের বক্তব্যে জানান, আগামী ২০ জানুয়ারি থেকে তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

তারা এ পরীক্ষার তারিখ পরিবর্তন করে এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানান। তাদের বিশ্বাস এতে তারা ভালো করে পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, তাদের দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর। তৃতীয় বর্ষে তাদের আটটি বিষয় রয়েছে। কিন্তু দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশের পাঁচ মাসের মাথায় তৃতীয় বর্ষের পরীক্ষার তারিখ ঘোষণা করায় তারা পরীক্ষার প্রস্তুতি ভালো করে নিতে পারেননি।

শিক্ষার্থীরা আরও বলেন, তাদের পরীক্ষার ফরম পূরণ হয়েছে ২৭ ডিসেম্বর। সাধারণত ফরম পূরণের দেড় মাসের মাথায় পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোষণা দিয়ে জানায় ২০ জানুয়ারি থেকে তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে। পরীক্ষার প্রস্তুতি নিতে না পারায় এ অবস্থায় পরী্ক্ষায় অংশ নিলে তাদের ফলাফল বিপর্যয় হতে পারে বলে তাদের আশঙ্কা। তাই পরীক্ষা অন্তত এক মাস পেছানোর দাবিতে রাস্তায় নেমেছেন।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৫
টিএইচ/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।