ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সালতামামি

প্রাপ্তির আনন্দে আছে হারানোর বেদনাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
প্রাপ্তির আনন্দে আছে হারানোর বেদনাও টানেলের নকশা

চট্টগ্রাম: কর্ণফুলীতে দেশের প্রথম টানেল, মিরসরাইয়ে বৃহত্তম ইকনোমিক জোন, চুয়েটে আইটি বিজনেস ইনকিউবেটর, সিভাসুর ভাসমান গবেষণা তরী, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, জলবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পসহ বেশ কিছু উন্নয়ন কাজের বড় অগ্রগতি হয়েছে চলতি বছর।

অন্যদিকে নগরের বিশেষ কয়েকটি সড়কের বেহাল অবস্থা, নগরজুড়ে ফুটপাতগুলো দখল করে ফেলা, ঢাকঢোল বাজিয়ে শুরু করা কর্ণফুলী নদীর উচ্ছেদ অভিযান থমকে যাওয়া, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর রোগী নিয়ে অবহেলাসহ নানা ঘটনা অনিয়ম-দুর্ঘটনার সাক্ষীও ২০১৯।

এছাড়া বিদায়ী বছরে বিষাদের কালো দাগ এঁকেছে চাক্তাইয়ের ভেড়ামার্কেট এলাকার বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯ জন, পাথরঘাটায় গ্যাস বিষ্ফোরণে ৮ জন এবং ফৌজদার হাট এলাকায় সড়ক দুর্ঘটনায় পিতা ও দুই মেয়েসহ ৩ জনের মর্মান্তিক মৃত্যু।

ফলে উন্নয়নে আলোর রেখা বিচ্ছুরিত হলেও দুর্ঘটনাসহ নানা কারণে দুঃখ লেগেই আছে। আশা আছে, কিন্তু নিরাশাও পিছু ছাড়ছে না।  

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামে কর্ণফুলী টানেল, ইকনোমিক জোনসহ নানাভাবে উন্নয়ন কাজ চলছে। এসব কাজ বাস্তবায়ন হলে বদলে যাবে চট্টগ্রাম। বাড়বে কর্মসংস্থান, দেশি-বিদেশী বিনিয়োগ, জাতীয় অর্থনীতিতে যোগ হবে রাজস্ব। অন্যদিকে দুর্ঘটনা কমাতে পদক্ষেপ না নিলে ঘটতে পারে আরও বড় দুর্ঘটনা।

চাক্তাই ভেড়া মার্কেটে আগুনদক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বঙ্গবন্ধু টানেলের (কর্ণফুলী টানেল) মোট দৈর্ঘ্য ৩ হাজার ৪০০ মিটার বা ৩ দশমিক ৪ কিলোমিটার। নদীর তলদেশে ৯৪ মিটার দীর্ঘ ও ২২ হাজার টন ওজনের টানেল বোরিং মেশিন (টিবিএম) দিয়ে চলছে খননের মূল কাজ। প্রতি আটটি সেগমেন্টে তৈরি হচ্ছে দুই মিটারের একটি রিং। বর্তমানে প্রকল্পের ৫৫ শতাংশ শেষ হয়েছে।

‘ডুয়েল টু লেন’ টাইপের ‘শিল্ড ড্রাইভেন মেথড’ পদ্ধতিতে নির্মিণাধীন টানেলটির কাজ নির্ধারিত মেয়াদকাল ২০২২ সালেই হবে। প্রকল্পের ব্যয় ধরা হয় ৮ হাজার ৪৪৭ কোটি টাকা। এর মধ্যে চীন অর্থায়ন করছে প্রায় চার হাজার ৮০০ কোটি টাকা। যোগাযোগ মন্ত্রণালয়ের বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ) প্রকল্পটি বাস্তবায়ন করছে।    

মীরসরাই নির্মাণ হচ্ছে দেশের বৃহত্তম ইকনোমিক জোন। মিরসরাইয়ে ২৭ হাজার একর জমির ওপর নির্মিত দেশের প্রথম পরিকল্পিত শিল্পশহরে এক লাখের বেশি লোকের কর্মসংস্থান হবে। মিরসরাইয়ে ৩০ থেকে ৫০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

চট্টগ্রাম নগরের পাথরঘাটা এলাকার বড়ুয়া ভবনে গ্যাস বিষ্ফোরণজনিত ঘটনায় আটজনের মৃত্যু হয়। এ ঘটনায় পুরো এলাকা স্তম্ভিত হয়ে যায়। জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে কর্ণফুলী গ্যাস কোম্পানি ডিস্ট্রিবিউশন লিমিটেডের রাইজার থেকে গ্যাস নিঃসরণ হয়ে বিষ্ফোরণ হয় বলে উল্লেখ করা হয়। কিন্তু এ নিয়ে এখনো কোনো তৎপরতা নেই বলে অভিযোগ আছে।

বছর শেষের তিনদিন আগে সীতাকুণ্ডের ফৌজদারহাট বাইপাস মোড়ে লরির সঙ্গে প্রাইভেট কারের সংঘর্ষে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক সাইফুজ্জামান মিন্টু (৪৫) ও তার দুই মেয়ে আশরা আনাম খান (১৩) ও তাসনিম জামান খান অকাল ও মর্মান্তিক মৃত্যু বছরের সব ঘটনা-দুর্ঘটনাকে ছাপিয়ে গেছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০ ঘণ্টা, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa