ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫ ইটভাটা উচ্ছেদ, ৬ লাখ ৯৯ হাজার জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
৫ ইটভাটা উচ্ছেদ, ৬ লাখ ৯৯ হাজার জরিমানা

চট্টগ্রাম: ফটিকছড়ি উপজেলার নানুপুর ও খিরাম এলাকায় অভিযান চালিয়ে ৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২টি ইটভাটার মালিককে ৬ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পরিবেশ অধিদফতরের সহায়তায় পরিচালিত এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।  

অভিযানে মেসার্স খাজা মঈনুদ্দিন চিশতী ব্রিকস ম্যানুফ্যাকচারিং, মেহেরুজ্জাহা রহ. ব্রিকস, মেসার্স এবি ব্রিকস ম্যানুফ্যাকচারিং, শাহ আমানত ব্রিকস এবং নেক্সাস ব্রিকস নামের ইটভাটা উচ্ছেদ করা হয়।

এসব ইটভাটার কাঁচা ইট, চুলা ও চিমনি ধ্বংস করা হয়।  

এছাড়া ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ অনুযায়ী মেসার্স এবি ব্রিকস ম্যানুফ্যাকচারিং এর মালিককে ৪ লাখ ৯৯ হাজার এবং মেসার্স শাহ আমানত ব্রিকস এর মালিককে ২ লাখ টাকা জরিমানা করা হয়।  

ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান বাংলানিউজকে জানান, এসব ইটভাটায় জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রদত্ত লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র বা অবস্থান নির্ধারণের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র নেই।  

তিনি বলেন, কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে তারা ইট উৎপাদিন করছিলো। কোনো কোনো ইটভাটার ৫০ থেকে ১০০ মিটারের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাই এসব ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের তথ্যানুযায়ী ফটিকছড়ি উপজেলায় ৪১টি ইটভাটা অবৈধ। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে বলে জানান ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

অভিযানে পরিবেশ অধিদফতর চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আফজালুর ইসলাম ছাড়াও জেলা পুলিশ, ফটিকছড়ি থানা পুলিশ, র‍্যাব-৭ এর একটি দল এবং ফায়ার সার্ভিসের একটি দল অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad