ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক নম্বরের দুই কনটেইনার: হতবাক বন্দর ব্যবহারকারীরা

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
এক নম্বরের দুই কনটেইনার: হতবাক বন্দর ব্যবহারকারীরা ...

চট্টগ্রাম: সমুদ্রপথে নিরাপদে পণ্য পরিবহনে ২০ ফুট ও ৪০ ফুট দীর্ঘ কনটেইনার বেশ জনপ্রিয়। বিশ্বের সব কনটেইনারে একটি ইউনিক নম্বর থাকে।

ফলে একটি কনটেইনারের নম্বরের সঙ্গে অপরটির নম্বর মিলে না। কিন্তু চট্টগ্রাম বন্দরে একটি ইউনিক নম্বরে দুইটি ৪০ ফুট দীর্ঘ কনটেইনার পাওয়া গেছে।
মেরিটাইম ওয়ার্ল্ডে বিরল এ ঘটনায় হতবাক বন্দর ব্যবহারকারীরা।  

সূত্র জানায়, বন্দরের নিজস্ব কনটেইনার টার্মিনাল ম্যানেজমেন্ট সিস্টেমে (সিটিএমএস) বিষয়টি ধরা পড়ে। দুইটি কনটেইনারের সিল নম্বর আলাদা রয়েছে। এর মধ্যে একটি কনটেইনার বুধবার (১৯ জুলাই) বন্দর থেকে ডিসচার্জ হয়েছিল। বর্তমানে একটি বন্দরের আইসিডি ইয়ার্ডে অপরটি বন্দরের এনসিটি ইয়ার্ডে আরটিজি ৪৪ এর নিচে রাখা হয়েছে। কনটেইনার দুইটি বন্দরের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। SLHU4500470 (Seal:001535) নম্বরের কনটেইনারটিতে কম্পিউটার প্রিন্টার, স্ক্যানার, মাউস, কিবোর্ড ইত্যাদি থাকতে পারে। SLHU4500470 (Seal:GTS005946) নম্বরের কনটেইনারটিতে সোলার ফটোভলটেক পাম্পিং সিস্টেম থাকতে পারে। তবে রহস্য উদঘাটন হবে ইনভেন্ট্রির পর।  

বন্দরের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, একই নম্বরের দুইটি কনটেইনার বন্দরের সিটিএমএস সিস্টেমে ধরা পড়েছে। এরপর দুইটি কনটেইনার বন্দরের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে।  

তিনি জানান, শিপিং এজেন্ট, কাস্টম হাউসসহ সংশ্লিষ্টদের বিষয়টি জানানো হবে। তারপর বিস্তারিত জানতে পারব।

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বাংলানিউজকে বলেন, একটি কনটেইনারের নম্বর হচ্ছে কনটেইনারটি পৃথিবীর কোন বন্দরে আছে তা শনাক্ত করার মাধ্যম। একটি নম্বরে দুইটি কনটেইনার কীভাবে চট্টগ্রাম বন্দরে এসেছে, কোথায় এত বড় ভুল হয়েছে তা খতিয়ে দেখতে হবে। তাৎক্ষণিক কিছু বলা যৌক্তিক হবে না।   

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা জুলাই ২০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।