ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ন্যায়বিচার নিশ্চিত করতে সর্বোচ্চ সততা দিয়ে কাজ করতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
ন্যায়বিচার নিশ্চিত করতে সর্বোচ্চ সততা দিয়ে কাজ করতে হবে বক্তব্য দেন জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা ।

চট্টগ্রাম: জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা বলেছেন, সরকারি আইন কর্মকর্তারা মেধা, বুদ্ধিমত্তার মধ্য দিয়ে রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনা করে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সাহায্য করতে পারেন। রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে মামলায় তাঁদের ভূমিকা অনন্য সাধারণ।

আইন কর্মকর্তারা মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে আইনানুগ যোগাযোগ রক্ষা করে সাক্ষী ও আলামতসহ সব বিষয়ে সহায়তা নিতে পারবেন। জনসাধারণ ও জনগোষ্ঠীর আস্থার শেষ আশ্রয়স্থল হল বিচার বিভাগ।
মানুষের আশা আকাঙ্ক্ষার জায়গাটি আমাদের যেকোনো মূল্যে ধরে রাখতে হবে।  

বুধবার (২০ জুলাই) বিকেলে জেলা জজ আদালত মিলনায়তনে ‘মামলা নিষ্পত্তিতে সরকারি আইন কর্মকর্তাদের ভূমিকা শীর্ষক’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় বেঞ্চ ও বারের সম্মিলিত প্রচেষ্টা ও মানবিকতা থাকতে হবে। বিজ্ঞ আইনজীবীরা সমাজের অঘোষিত অভিভাবক। সমাজকে সুন্দর ও বাসযোগ্য রাখতে দেশ বরেণ্য আইনজীবীরা ভূমিকা রেখেছেন। এই জাতীয় ভূমিকা অব্যাহত রাখতে হবে। এই দেশ ও সমাজ আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আমাদের একটি সুন্দর পরিবেশ তৈরি করতে হবে। বিচার বিভাগের নতুন মেধার সংযোজন হয়েছে। সেই অভিজ্ঞতা থেকে আমরা বিচারকরা বিচার কার্য পরিচালনা করে আসছি।  

বিশেষ আলোচকের বক্তব্য চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী বলেন, আমরা সৌভাগ্যবানদের একাংশ, মর্তের পৃথিবীতে মানুষ হয়ে মানুষের অপরাধের বিচার করছি। বিচারকের আসন একটি পবিত্র আসন। এই বিষয়টি মাত্রায় রেখে সরকারি আইনজীবী ও প্রতিপক্ষের আইনজীবীদের ভূমিকা পর্যালোচনা করে তথ্য ও উপাত্তের ভিত্তিতে ন্যায়বিচার প্রতিষ্ঠায় আমরা কাজ করছি। বিচার বিভাগ স্বাধীন হওয়ার পর থেকে বিজ্ঞ আইনজীবীদের সঙ্গে নিয়ে আমরা ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করছি।  

সভাপতির বক্তব্যে জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সোচ্চার সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে দেশের জনগণকে সঙ্গে নিয়ে বর্তমান সরকার লড়াই সংগ্রাম করে গণতান্ত্রিক পরিবেশ অক্ষুণ্ন রেখেছে। প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রযন্ত্র স্বাধীন বিচার ব্যবস্থায় বিশ্বাসী এবং সেই মতে কাজ করছে। আমরা ন্যায়বিচার প্রতিষ্ঠায় রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনা করি। কাউকে সাজা দেওয়া বা কারাগারে আটক রাখা সরকারি আইনজীবীর কাজ নয়।  

অ্যাডভোকেট মিলি চৌধুরী সঞ্চালনায় বক্তব্য রাখেন এডিশনাল পিপি আব্দুর রশীদ।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা জুলাই ২০, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।