ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক সপ্তাহে তিন ডলফিনের মৃত্যু 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এক সপ্তাহে তিন ডলফিনের মৃত্যু  ...

চট্টগ্রাম: হালদা নদীতে এক সপ্তাহের মধ্যে বড় আকারের তিনটি ডলফিনের মৃত্যু হয়েছে। দুইটির মৃত্যুর কারণ জানা না গেলেও একটির ঠোঁটের নিচের অংশ বিচ্ছিন্ন অবস্থায় পাওয়া গেছে।

 

বৃহস্পতিবার (২১ জুলাই) সকালের দিকে রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মৃত একটি ডলফিন ভেসে থাকতে দেখা যায়। এটিসহ হালদা নদীতে ৩৮টি ডলফিনের মৃত্যু হলো।

ডলফিনটি প্রায় ৭ ফুট লম্বা এবং ওজন ৬০ কেজি। পচে যাওয়ায় মৃত্যুর কারণ জানা যায়নি।

এর আগে বুধবার (২০ জুলাই) দুপুরের দিকে রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় একটি মৃত ডলফিন ভাসতে দেখা যায়। এছাড়াও গত ১৪ জুলাই রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকায় হালদার সংযোগ খাল বুড়িসর্তায় প্রায় সাড়ে ৮ ফুট লম্বা ১২০ কেজি ওজনের আরেকটি মৃত ডলফিন পাওয়া যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভোগের অধ্যাপক ও হালদা রিসার্চ কেন্দ্রের সমন্বয়ক ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদায় ৩৮টি এবং কর্ণফুলীতে ২টি মৃত ডলফিন পাওয়া গেছে। এভাবে চলতে থাকলে হালদা ডলফিন শূন্য হয়ে যাবে। এখনই আমাদের হালদার ডলফিন রক্ষায় কার্যকরী পদক্ষেপ নিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।