ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিড়িয়াখানা পরিদর্শন করলেন যুব ও ক্রীড়া সচিব 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
চিড়িয়াখানা পরিদর্শন করলেন যুব ও ক্রীড়া সচিব  ...

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিদর্শন করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।  

বুধবার (৩১ আগস্ট) সন্ধ্যায় তিনি পরিদর্শনে গিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে চিড়িয়াখানায় আনা রাজ ও পরী নামের বাঘ দম্পতির ৪টি বিরল প্রজাতির সাদা বাঘ শাবক দেখে জেলা প্রশাসনের প্রশংসা করেন।

বাঘ শাবকগুলোর নাম দেওয়া হয়েছে- পদ্মা, মেঘনা, হালদা ও সাঙ্গু। একই দম্পতির ঘরে চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০১৮ সালে বাংলাদেশে জন্ম নেওয়া প্রথম সাদা বাঘটি পর্যটকদের জন্য বিশেষ একটি আকর্ষণ বলে মন্তব্য করেন সচিব মেজবাহ উদ্দিন।

তিনি বলেন, এ চিড়িয়াখানায় বর্তমানে ১৬টি বাঘ রয়েছে। এর মধ্যে ৫টি বিরল প্রজাতির সাদা বাঘ যা একটি অনন্য নজির। এ ছাড়া এখানে রয়েছে- ভালুক, সিংহ, হরিণ (চিত্রা, সাম্বার, মায়া), উল্লুক, বানর, মেছো বিড়াল, চিতা বিড়াল, অজগর, উটপাখি, ইমু পাখি, গয়াল, কুমির, ময়ূর, ঘোড়া, বক ও টিয়াসহ ৬৬ প্রজাতির ৬২০টি পশুপাখি। চট্টগ্রাম চিড়িয়াখানা সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে ২০১৯ সালে দলগতভাবে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক অর্জন করে।

এসময় উপস্থিত ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল, জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. বদিউল আলম, চিটাগাং চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, এনডিসি মো. তৌহিদুল আলম, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর ফরহাদ শামীম, নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।  

চিড়িয়াখানা পরিদর্শনের পূর্বে হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন। পরে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।