ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

অভিনব বিজ্ঞাপনের নজির কলকাতার শারদ উৎসবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪
অভিনব বিজ্ঞাপনের নজির কলকাতার শারদ উৎসবে

কলকাতা: কবি শঙ্খ ঘোষ লিখেছিলেন, “একলা হয়ে দাঁড়িয়ে আছি তোমার জন্য গলির কোণে /ভাবি আমার মুখ দেখাব, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে”। যে কোন শহরের মত কলকাতা শহরের রাজপথে  ঘুরলেই দেখা যাবে নানা ধরনের বিজ্ঞাপন হাতছানি দিয়ে ডাকছে ক্রেতাদের।



৯০’র দশকের শেষ লগ্নে বাঙালির প্রিয় ফুটবলে লেগেছিল বিজ্ঞাপনের ছোঁয়া। জাতীয় লিগে খেলা দল মোহনবাগানের নাম হয়েছিল পানীয় প্রস্তুতকারী কোম্পানি ‘ইউবি’ গ্রুপের একটি ব্রান্ডের নামে ‘ম্যাকডাওয়েল মোহনবাগান’ অপর দিকে সেই ইউবি গ্রুপের অপর একটি ব্রান্ডের নামে ইস্টবেঙ্গল দলের নাম হয়েছিল ‘কিং ফিশার ইস্টবেঙ্গল’।

আর ক্রিকেটের জগতে বিজ্ঞাপন অনেক আগে থেকেই থাকলেও আইপিএল খেলা চালু হবার পরে ক্রিকেটের জগতে বিজ্ঞাপনের জোয়ার  বয়ে যায়।

ফুটবল ক্রিকেটের পর এবার বিজ্ঞাপনের দৌলতে নাম বদলে যাচ্ছে কলকাতার একটি দুর্গাপূজা কমিটির। কলকাতার নামী পূজা কমিটি বোসপুকুর শীতলা মন্দিরের নাম পাল্টে হচ্ছে ‘পার্লে বোসপুকুর শীতলা মন্দির’। ভারতের এই নামী বিস্কুট-লজেন্স প্রস্ততকারকের নাম যুক্ত শুধু নয়, পার্লে-জি লেখা বিস্কুট দিয়ে মণ্ডপ তৈরির বিষয়েও চুক্তিবদ্ধ হয়েছে দক্ষিণ কলকাতার এই নামী পূজা কমিটিটি।

যদিও এটি প্রথম নয় ২০০৮ সালে মোবাইল ফোন পরিষেবা প্রদানকারী সংস্থার নাম যুক্ত হয়েছিলো দক্ষিণ কলকাতার আর এক নামী ক্লাব বাদামতলা আষাঢ় সংঘের নামের আগে। তবে পূজার মণ্ডপ বা পূজার 'থিম'-এ এর কোন প্রভাব পড়েনি।

‘পার্লে বোসপুকুর শীতলা মন্দির’-এর মণ্ডপটি পরিকল্পনা করছেন, শিল্পী বিভাস মুখার্জি, তার ভাবনায় প্রবেশ পথ থেকে শুরু করে প্রতিমার গর্ভগৃহ– সর্বত্রই থাকছে ওই কোম্পানির বিস্কুট।

মাটির তৈরি বিস্কুট আগুনে পুড়িয়ে আসলের রূপ দেওয়া হচ্ছে বলে জানা গেছে। যদিও থিম নিয়ে যতটা সম্ভব গোপনীয়তা রেখেছে পূজা কমিটি। তবে আশা করা যাচ্ছে কলকাতার এই কর্পোরেট পূজা যথেষ্ট আকর্ষণের সৃষ্টি করবে দর্শকদের মধ্যে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ১ সেপ্টেম্বর, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।