ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মমতার পাহাড় সফরে নেই জিটিএ নেতা গুরুং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪
মমতার পাহাড় সফরে নেই জিটিএ নেতা গুরুং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: উত্তরবঙ্গ সফরে সোমবার পাহাড়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই পাহাড় সফরে সম্ভবত একই মঞ্চে দেখা যাবে না গোর্খা টেরিটরিয়াল অ্যাডমিনিস্ট্রেসন(জিটিএ) সভাপতি বিমল গুরুংকে।



এর প্রথম কারণ বিমল গুরুং পাহাড়ে নেই। মুখ্যমন্ত্রী পাহাড়ে যাবার আগেই বিমল গুরুং দিল্লিতে রওনা দিয়েছেন। অনেকেই মনে করছেন এর কারণ বিমল গুরুং মুখ্যমন্ত্রী প্রতি যথেষ্ট অসন্তুষ্ট।

জিটিএ-কর্তাদের একটি অংশের দাবি পশ্চিমবঙ্গ সরকার তাদের সঙ্গে হওয়া ত্রিপক্ষীয় চুক্তি মেনে চলছেন না। তবে সরকারি সূত্রের দাবি প্রথম খ্যাপের ১৬৫ কোটি রুপি হাতে পেয়ে গেছে জিটিএ।

তবে সেই অর্থ যে যথেষ্ট নয় সে কথা তারা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে। জিটিএ-কর্তাদের মত মূলত অর্থের অভাবেই পাহাড়ে থমকে আছে উন্নয়ন।

অন্যদিকে সরকারি কর্তাদের দাবি ঠিকমত অর্থের হিসাব দিতে পারছে না জিটিএ। তার জেরেই তারা পরবর্তী কিস্তির টাকা পাচ্ছে না।

অন্যদিকে জিটিএ কর্তা বলছেন চুক্তির শর্ত মত অনেক দপ্তর এখনও জিটিএ’র হাতে দেওয়া হয়নি। তবে এই নিয়ে কোন লিখিত অভিযোগ জমা পড়েনি বলে পার্বত্য উন্নয়ন দপ্তরের সূত্রের মাধ্যমে জানা গেছে।

প্রসঙ্গত ক্ষমতায় এসে বহুবার পাহাড় সফর করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় আসার আগে তিনি জানিয়েছিলেন তিন মাসের মধ্যে পাহাড়ের সমস্যা সমাধান করে দেবেন। কিন্তু বাস্তব পরিস্থিতি বলছে উগ্র আন্দোলন বন্ধ হলেও এখন পর্যন্ত সম্পূর্ণ সমাধান হয়নি পাহাড় সমস্যা।

আর এই সমস্যার আবহেই পাহাড় সফর করছেন মুখ্যমন্ত্রী। এখন দেখার বিষয় পাহাড় সমস্যার সমাধান করতে তিনি কি কি নতুন পদক্ষেপ নেন।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।