ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সারদা কেলেঙ্কারি উন্মোচনে সক্রিয় সিবিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৪
সারদা কেলেঙ্কারি উন্মোচনে সক্রিয় সিবিআই ছবি: সংগৃহীত

কলকাতা: প্রায় ১ হাজার ৯০০ কোটি রুপির সারদা কেলেঙ্কারি মামালায় তদন্ত দ্রুত এগিয়ে নিচ্ছে কলকাতার সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। এরইমধ্যে তারা এ ঘটনায় দুই জনকে গ্রেফতার করেছ।



গ্রেফতারকৃতরা হলেন, ভারতের বিখ্যাত ফুটবল ক্লাব ইস্ট বেঙ্গলের কর্মকর্তা দেবব্রত সরকার এবং ব্যবসায়ী সন্ধির আগারওয়াল।

তবে সিবিআই এবং ইডি’র জেরার মুখোমুখি হতে হয়েছে অনেককে। তাদের মধ্যে রয়েচেন মিঠুন চক্রবর্তী, অপর্না সেন, নাট্য ব্যক্তিত্ব ও তৃণমূল সাংসদ অর্পিতা ঘোষ, রাজ্য সভার তৃণমূল সাংসদ ইমরান হাসান, পরিবহন মন্ত্রী মদন মিত্রের প্রাক্তন অপ্ত সহায়ক বাপী করিম। যার মধ্যে বাপী করিমকে দুইবার জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সারদা কেলেঙ্কারির তদন্ত করতে গিয়ে সারদা গোষ্ঠীতে কাজ করতেন এমন কিছু কর্মীর কাছ থেকে বাপী করিমের তথ্য পায় সিবিআই। প্রতি সপ্তাহে কমপক্ষে একদিন কলকাতায় সারদার মিডল্যান্ড পার্কের কার্যালয়ে যেতেন বাপী করিম।

সূত্র আরও জানায়, কর্মীরা সিবিআই-কে জানিয়েঝে সাধারণত রাতেই সারদা অফিসে যেতেন বাপী করিম। বেশ কিছুক্ষণ ধরে সেখানে আলাপ আলোচনা করে বের হওয়ার সময় একটি প্যাকেট নিয়ে বের হতেন।

বিভিন্ন সূত্র জানায়, সিবিআই পরিবহন মন্ত্রী মদন মিত্রের সম্পত্তির তালিকা প্রস্তুত করা হয়েছে। তাকেও জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে।

আপর দিকে কলকাতার পার্কসার্কাস এলাকায় আসিফ খান নামে এক সাবেক তৃণমূল কংগ্রেস নেতার বাড়িতে অভিযান করেছে সিবিআই। তিনি তৃনমূল কংগ্রেসের এক সর্ব ভারতীয় নেতার খুব ঘনিষ্ঠ বলে জানা গেছে।

আপর দিকে ভারতীয় রেলের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় রেল মন্ত্রী থাকাকালীন সারদা গোষ্ঠীর সঙ্গে একটি চুক্তির খবর প্রকাশ্যে এসেছে। সিবিআই এ জন্য রেল দপ্তরের কাছে সেই সব নথি চেয়ে পাঠিয়েছেন। এছাড়া ইন্টারপোলের সাহায্য চেয়েছেও সিবিআই।

জানা গেছে, কলকাতায় আয়োজিত ২০১২ সালের ৮ ডিসেম্বর একটি ফুটবল খেলার আয়োজন করা হয়। এই খেলায় ব্রাজিলের বেশ কয়েকজন তারকা মাঠে হাজির ছিলেন। তাদের অর্থ প্রদান নিয়ে কিছু সমস্যা হলে সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেন সেই অর্থের ব্যবস্থা করেন। সিবিআই ইন্টারপোলের কাছে সেই লেনদেন সম্পর্কে জানতে ছেয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫, সেপ্টেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।