ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে সরস্বতী পূজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে সরস্বতী পূজা

কলকাতা: শনিবার (২৪ জানুয়ারি) বসন্তপঞ্চমী। এ উপলক্ষে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, গৃহস্থ বাড়ি এবং বিভিন্ন ক্লাবে পালিত হচ্ছে সরস্বতী পূজা।



এবার দুইদিন ধরে হবে সরস্বতী পূজা। শনিবার শুরু হয়ে পরের দিন অর্থাৎ রোববার (২৫ জানুয়ারি) সকাল পর্যন্ত পূজার সময় নির্ধারিত হয়েছে।

বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার পূজা পালন করা হচ্ছে। যদিও পূজার আগে বেড়ে যাওয়া বাজার দরে মধ্যবিত্তের পকেটে টান পড়েছে।

প্রতিমার দাম থেকে ফল এবং পূজার অন্যান্য সামগ্রীর দাম অন্যান্যবারের তুলনায় অনেক বেড়েছে। তবে বিক্রেতারা বলছেন, কাঁচামালের দাম বাড়ার কারণেই প্রতিমার মূল্য বেড়ে গেছে।

এদিকে এ বছরই প্রথমবারের মতো কলকাতার সরস্বতী পূজার মণ্ডপে থিমের ছোঁয়া লেগেছে। কলকাতা ও এর আশপাশের বিভিন্ন মণ্ডপ নানা রঙের সাজে নির্মাণ করা হয়েছে।

কোথাও পিরামিড আবার কোথাও বর্ধমান বিখ্যাত সীতা ভোগ, কোথাওবা মিহিদানা দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে।

সকাল থেকেই বিভিন্ন মণ্ডপে অঞ্জলি শুরু হয়ে গেছে। এরইমধ্যে বিদ্যার দেবীকে শ্রদ্ধার অর্ঘ দিতে শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত হচ্ছে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।