ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

গৃহকর্মী নিয়োগে চুক্তি বাধ্যতামূলক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
গৃহকর্মী নিয়োগে চুক্তি বাধ্যতামূলক

কলকাতা: নিজেদের অধিকার আদায়ে সরকারের কাছে বিভিন্ন দাবি পেশ করেছেন পশ্চিমবঙ্গের  গৃহকর্মীরা। শহর ও মফস্বলের প্রতিটি গৃহস্থ বাড়ি, অফিসে নিত্যদিন কাজ করা এই মানুষদের সামাজিক উন্নয়নের পরিকল্পিত কোন ব্যবস্থা নেই পশ্চিমবঙ্গে।



তাই সামাজিক উন্নয়নের দাবি নিয়ে চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গের শ্রমমন্ত্রী মলয় ঘটকের সাথে দেখা করেছেন গৃহকর্মীদের সংগঠন ‘পশ্চিমবঙ্গ গৃহ পরিচারিকা সমিতি’।

সমিতির তরফে জানা গেছে, অসংগঠিত কর্মী হিসেবে কাজ করার ফলে কোন ধরনের সামাজিক সুরক্ষার ব্যবস্থা নেই তাদের। কোন নির্দিষ্ট মজুরিও ঠিক করা নেই। নেই কর্মক্ষমতা হারালে কোন ধরনের পেনশনের ব্যবস্থা।

সমিতির তরফে আরও জানানো হয়েছে, নির্দিষ্ট ছুটি বা অসুস্থ হলে কোন ধরনের চিকিৎসার ব্যবস্থা নেই তাদের জন্য।

আরও জানা গেছে, কোন ধরনের চুক্তিপত্র না থাকায় তাদের বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। ন্যূনতম পারিশ্রমিক নির্দিষ্ট করার দাবিও তারা করবেন বলে সংগঠনের তরফে জানা গেছে।

পশ্চিমবঙ্গ গৃহ পরিচারিকা সমিতির তরফে জানানো হয়েছে, তারা এই দাবিগুলিই সরকারের কাছে তুলে ধরেছেন। তারা গৃহ পরিচারিকাদের জন্য রাজ্য সরকারের তরফে বিশেষ বোর্ড গঠনের দাবি করেছেন।

ভারতের দুটি রাজ্য গুজরাট এবং কর্ণাটক সরকার গৃহ পরিচারিকাদের উন্নয়নের জন্য বিশেষ বোর্ড গঠন করেছে। পশ্চিমবঙ্গের পরিচারিকাদের রাজ্য সরকারের কাছে এই ধরনের বিশেষ বোর্ড গঠন করার দাবি জানিয়েছে। তাদের আশা, সরকার তাদের দাবিগুলির বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত নেবে।

মনে করা হচ্ছে, আগামী দিনে গৃহকর্মীদের কাজে রাখার পদ্ধতির আমূল পরিবর্তন হতে চলেছে। চুক্তিপত্র করে ঘণ্টা প্রতি নির্দিষ্ট পারিশ্রমিক দিলে তবেই গৃহকর্মী রাখা যাবে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।