ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মুম্বাইয়ে রাস্তায় থুথু-পিক ফেললে শাস্তি দপ্তর ঝাড়ু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
মুম্বাইয়ে রাস্তায় থুথু-পিক ফেললে শাস্তি দপ্তর ঝাড়ু সংগৃহীত

কলকাতা: পরিষ্কার-পরিচ্ছন্ন শহর হিসেবে যথেষ্ট সুনাম রয়েছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের। সেই সুনাম অক্ষুণ্ণ রাখতে এবার কড়া আইনি সিদ্ধান্ত নিচ্ছে মহারাষ্ট্র সরকার।

যত্রতত্র পানের পিক, থুথু ফেলায় শুধু নিষেধাজ্ঞা নয়, এবার গুনতে হবে কয়েক গুণ বেশি জরিমানা, সঙ্গে দপ্তর ঝাড়ু।

মহারাষ্ট্র সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মুম্বাইয়ে আগামী দিনে কেউ রাস্তায় থুথু, পানের পিক ফেলা অবস্থায় ধরা পড়লে তাকে দিতে হবে পাঁচ হাজার রুপি জরিমানা।

শুধু জরিমানা নয়, তাকে শাস্তি হিসেবে এক থেকে পাঁচদিন পর্যন্ত ঝাড়ু দিয়ে পরিষ্কার করতে হবে সরকারি দপ্তর ও রাস্তা। এমনই আইন করতে চলেছে মহারাষ্ট্র সরকার।

কলকাতায়ও যত্রতত্র থুথু ফেলার প্রবণতা খুব বেশি। এর বিরুদ্ধে আইন থাকলেও তাতে মাত্র ৩০ রুপি থেকে ১০০ রুপি পর্যন্ত জরিমানা করা সম্ভব। বাস্তবে এ আইনের প্রয়োগ দেখা যায় না।

বিশেষ করে রেলে স্টেশন ও বিভিন্ন রাস্তায় থুথু ও পানের পিক ফেলার প্রবণতা দেখা যায়। সরকারের পক্ষ থেকে কলকাতা শহরকে সাজিয়ে তুলতে চেষ্টা করা হলেও পানের পিক, থুথুর ফলে যথেষ্ট অপরিষ্কার হয় শহরের রাস্তা ঘাট।

তবে আগামীতে মুম্বাইয়ের মতো কড়া আইন থেকে সচেতনতার দিকে জোর দেওয়ার কথা বলেছেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়।

অন্যদিকে কলকাতার পরিবেশকর্মীদের দাবি, মহারাষ্ট্রের চেয়ে কঠিন আইন কলকাতায় করা হোক। প্রয়োজনে এর জন্য বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও দিয়েছেন তারা।

একসময় কলকাতার হাওড়া ব্রিজে পানের পিক ফেলার ফলে ব্রিজের মূল কাঠামোর ক্ষতি হতে শুরু করে। তৎপরতার সঙ্গে সেই জায়গাগুলি টিন দিয়ে ঢেকে দেওয়া হয়। কিন্তু তবুও পানের পিক ফেলা বন্ধ হয়নি। আশ্চর্যের বিষয়, কলকাতার মেট্রোরেলে এ বিষয়ে কড়া আইন ও আইনের প্রয়োগ রয়েছে। ফলে মেট্রোরেলের স্টেশনগুলিতে কোনো রকমের পানের পিক বা থুথু ফেলার চিহ্ন দেখা যায় না।

পরিবেশবিদদের আশা, সচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পানের পিক বা থুথু ফেলার বিরুদ্ধে কড়া আইন করবে কলকাতা পুরসভাও।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুন ১৮, ২০১৫    
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।