ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জ্যোতি বসুর জন্মদিনে প্রশ্ন রিসার্চ সেন্টারের জমি ঘিরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
জ্যোতি বসুর জন্মদিনে প্রশ্ন রিসার্চ সেন্টারের জমি ঘিরে

কলকাতা: কলকাতায় যথাযোগ্য সম্মানের সাথে পালিত হচ্ছে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ১০১ তম জন্মদিন।

এ উপলক্ষে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।



বুধবার (৮ জুলাই) দিনটি উপলক্ষে সিপিএম এর পশ্চিমবঙ্গ সদর দপ্তর আলিমুদ্দিন স্ট্রিটে জ্যোতি বসুর প্রতিকৃতিতে মাল্যদান করেন বামফ্রন্টের সিনিয়র নেতারা।

এদিকে জ্যোতি বসুর জন্মদিনেই কলকাতায় জ্যোতি বসুর নামে প্রস্তাবিত রিসার্চ সেন্টারের জমি ঘিরে আবারও উঠলো নানা প্রশ্ন।

সিপিএম সূত্রে জানা গেছে বিগত বাম সরকারের আমলে কলকাতার পাশেই গড়ে ওঠা উপনগরী রাজারহাটে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতির বসুর নামে রিসার্চ সেন্টারের জন্য জমি বরাদ্দ করা হয়েছিলো।

কিন্তু বর্তমান সরকারের কাছে সেই জমি নিয়ে বেশ কয়েকবার চিঠি লিখেও কোনো উত্তর পাননি সিপিএম এর রাজ্য নেতারা। এক কথায় বলতে গেলে এ ব্যাপারে সিপিএম নেতারা কিছুটা হতাশ।

অনেক বাম কর্মী-সমর্থক মনে করছেন জ্যোতি বসুর নাম জড়ানো থাকার জন্যই সম্ভবত সরকার ঐ জমি দিতে গড়িমসি করছে। সরাসরি তারা এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের রাজনৈতিক শিষ্টাচার নিয়ে প্রশ্ন তুলেছেন।

যদিও রাজনীতি থেকে অবসর গ্রহণের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সুসম্পর্ক ছিল সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর। এখন দেখার বিষয় জ্যোতি বসুর নামে রিসার্চ সেন্টারের যে জমির দাবি বাম নেতা কর্মীরা করে আসছেন সেই ব্যাপারে আদৌ কোনো উদ্যোগ মমতা বন্দ্যোপাধ্যায় গ্রহণ করেন কি না।

১৯১৪ সালে ৮ জুলাই জ্যোতি বসু কলকাতায় জন্ম গ্রহণ করেন। জ্যোতি বসুর পিতা নিশিকান্ত বসু বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার বারুদি গ্রামে চিকিৎসক হিসেবে কাজ করতেন।

জ্যোতি বসু কলকাতার লরেটো স্কুল এবং সেন্ট জেভিয়ার্স স্কুলে পড়াশুনা করেন। কলকাতার প্রেসিডেন্সি কলেজে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা শেষে আইন পড়তে লন্ডনে যান তিনি।

১৯৩০ সালে তিনি কম্যুনিস্ট পার্টি অফ গ্রেট ব্রিটেন এর সঙ্গে যুক্ত হন। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। ৬ নভেম্বর ২০০০ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন।

২০১০ সালের ১৭ জানুয়ারি ৯৫ বছর বয়েসে জ্যোতি বসুর প্রয়াণ হয়।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।