ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শাসক দলের সভার কারণে অচল কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
শাসক দলের সভার কারণে অচল কলকাতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: মঙ্গলবার (২১ জুলাই) কলকাতার ধর্মতলা এলাকায় পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের ডাকে, ‘শহীদ দিবস’ পালন করা হচ্ছে। রাজ্যের প্রতিটি জেলা থেকে বিপুল সংখ্যক মানুষ এই উপলক্ষে কলকাতায় হাজির হয়েছেন।



কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে বিশাল বিশাল মাপের মিছিল সকাল থেকেই ধর্মতলা অঞ্চলে আসতে শুরু করেছে। রেল পথেও বিভিন্ন জেলা ও কলকাতার পার্শ্ববর্তী এলাকাগুলি থেকে হাজারে হাজারে মানুষ এই জনসভায় হাজির হচ্ছেন।

কলকাতার বিভিন্ন প্রান্ত থকে আসা মিছিলগুলির ফলে কাজের সময় গোটা কলকাতায় ব্যাপক যানজটের চিত্র দেখা গেছে। অনেক ক্ষেত্রেই রাস্তার দুটি দিক বন্ধ করে দিয়ে মিছিল আসার ছবি চোখে পড়েছে।

কলকাতার প্রাণ কেন্দ্র ধর্মতলায় এই বিশাল সভার ফলে উত্তর এবং দক্ষিণ কলকাতার যান চলাচল ব্যবস্থা প্রায় স্তব্ধ হয়ে পরেছে। বেলা গড়াবার সাথে সাথে এই সমস্যা আরও প্রকট হবে বলেই মনে করা হচ্ছে।

সভা চলাকালীন কলকাতার সব রাস্তায় বন্ধ থাকবে পণ্যবাহী গাড়ি চলাচল। বন্ধ থাকবে ট্রাম চলাচল। ধর্মতলা এবং সংলগ্ন এলাকার কিছু বিদ্যালয় বন্ধ থাকবে। কিছু বিদ্যালয়য়ে ছুটির সময় এগিয়ে আনা হয়েছে বলে জানা গেছে।

এই উপলক্ষে  আপৎকালীন ব্যবস্থার মোকাবিলায় কলকাতার বিভিন্ন হাসপাতালে ২০০ জনের অধিক চিকিৎসককে ‘স্ট্যান্ড বাই’ হিসেবে রাখা হয়েছে। সঙ্গে থাকছে জায়গায় জায়গায় ‘মেডিকেল ক্যাম্প।

বিশেষ ব্যবস্থা হিসেবে কলকাতার ধর্মতলা এলাকায় আকাশ পথে নজরদারি চালাবে ‘ড্রোন’।

শহরের বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা গেল বাস, ট্রাম, ট্যাক্সি প্রায় অচল। একমাত্র রাস্তা পায়ে হাঁটা। স্কুল ফিরতি ছাত্র-ছাত্রী, অসুস্থ মানুষ এবং কাজে রাস্তায় হাজির হওয়া কলকাতাবাসীরা শহরের এই অবরুদ্ধ দশার জন্য অনেক ক্ষেত্রেই যথেষ্ট বিরক্ত প্রকাশ করছেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।