ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে টানা বৃষ্টিতে একাধিক জেলায় বন্যা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
পশ্চিমবঙ্গে টানা বৃষ্টিতে একাধিক জেলায় বন্যা ছবি: সংগৃহীত

কলকাতা: বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের ফলে টানা বৃষ্টিতে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়া মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ চব্বিশপরগনা জেলার বেশ কিছু অংশে বন্যার পরিস্তিতি তৈরি হয়েছে।



রোববার (২৬ জুলাই) রাত থেকে  টানা বৃষ্টি শুরু হওয়ায় পরিস্তিতি আরও জটিল আকার ধ‍ারণ করেছে বলে জানা গেছে।

ইতোমধ্যেই ক্ষতি হয়েছে বোরো ধানের। প্রায় সব জেলাতেই বোরো ধানের চারা বসানোর কাজ শেষ হয়ে যায়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রবল বৃষ্টিতে পানি জমে চারা গাছ নষ্ট হয়ে যাচ্ছে।

শুধুমাত্র মুর্শিদাবাদ জেলাতেই ১৮ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। মুর্শিদাবাদ জেলার ময়ূরাক্ষী নদীতে জলস্ফীতির ফলে জলাধার থেকে ছাড়া জলে প্লাবিত হয়েছে জেলার অনেকগুলো গ্রাম।

বীরভুম জেলায় ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের গ্রাম কির্নাহারেরও বেশ কিছু অংশ পানির তলায় চলে গেছে। বীরভুম জেলার কূয়া নদীর বাঁধ ভেঙে এ প্লাবন হয়েছে বলে জানা গেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লন্ডন সফরের আগে বন্যা পরিস্থিতি নিয়ে নিয়ে সমস্ত দফতরকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন। বন্যা মোকাবেলায় পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি বিশেষ দল গঠন করা হয়েছে।

তবে রোববার রাতের পর সোমবার (২৭ জুলাই) সকালেও বৃষ্টি থামার কোনো চিহ্ন আকাশে দেখা যাচ্ছে না।

উল্টোদিকে, আগামী দু’দিন ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে অবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
ভিএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।